fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

জলের তলায় ডুবে রয়েছে জমি, দুশ্চিন্তা কাটছেনা চন্দ্রকোনার কৃষকদের

নিজস্ব প্রতিনিধি, চন্দ্রকোনা: দুর্যোগ কাটলেও দুশ্চিন্তায় দিন গুনছেন পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা ১ নম্বর ব্লকের কৃষকেরা। কয়েকদিনের টানা বৃষ্টি জেরে জল জমেছে কৃষি জমিতে। টানা সাত দিন ধরে জলের তলায় রয়েছে একাধিক কৃষি জমি, রাস্তাঘাট ও কিছু বসত বাড়িও। নিচু এলাকা হওয়ার কারণে জলে ডুবে  রয়েছে কৃষি জমি। নষ্ট হচ্ছে ধানসহ একাধিক কৃষিজ ফসল, তাই আগামী দিনগুলি কিভাবে সংসার চলবে এতে দুশ্চিন্তায় দিন গুনছে তারা।

জানা গিয়েছে, কয়েকদিনের টানা বৃষ্টির ফলে চন্দ্রকোনা ১ নম্বর ব্লকের কুলদহ, চঁদুর, মনোহরপুর, ডিঙ্গাল সহ  ২৫ টি মৌজার  ২৬শত হেক্টর কৃষিজমি জলের তলায়। মূলত এই এলাকার বাসিন্দারা কৃষিকাজের উপরই নির্ভরশীল, আর তাই কৃষিজ ফসল জল জমে নষ্ট হয়ে যাওয়াতে দুশ্চিন্তায় দিন গুনছে তারা। তাদের একটাই দাবি, প্রশাসনিক হস্তক্ষেপ। যদিও এ বিষয়ে চন্দ্রকোনা ১ নম্বর ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি সূর্যকান্ত দোলই বলেন, “জল জমে থাকার ফলে প্রচুর ক্ষতি হয়ে গেছে কৃষকদের এমনকি বেশ কয়েকটি কাঁচা বাড়ি ক্ষতি হয়েছে আমরা পুরো বিষয়টি ব্লক প্রশাসন থেকে শুরু করে জেলা প্রশাসনকে জানিয়েছি। “

চন্দ্রকোনা ১ নম্বর ব্লকের কৃষি দফতর সূত্রে খবর, পুরো ক্ষতির হিসেব করা হচ্ছে। অপরদিকে ঘাটাল পৌর এলাকার দুর্যোগ কাটায় ধিরে ধিরে  ছন্দে ফিরতে শুরু করেছে ঘাটাল পৌর এলাকা, দুর্ভোগ বাড়িয়েছে কচুরিপানা, কচুরিপানা ফলে মানুষ বাড়ি থেকে বেরিয়ে নৌকা-বা ডিঙ্গি নিয়ে পারাপার করতে পারছে না বলে এলাকাবাসীর দাবি।

Related Articles

Back to top button
Close