fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

নেপালের ভূমিধস কেড়ে নিল ১২ জনের প্রাণ, নিখোঁজ ২১… যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকার্য

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রাকৃতিক বিপর্যয়ের কবলে নেপাল। বন্যার পর ফের নেপালে ভূমিধসের ঘটনায় মৃত্যু হল ১২ জনের। এখনও নিখোঁজ ২১ জন। লাগাতার প্রকৃতির ধ্বংসলীলায় বিধ্বস্ত নেপাল। তিব্বত সীমান্তে লাগাতার বৃষ্টির কারণে রবিবার ভয়ঙ্কর ভূমিধসের ধসের ঘটনা ঘটে। রাতে এই ঘটনা ঘটায় অনেকেই কিছু বুঝে ওঠার আগেই মৃত্যু কবলে চলে যায়।
যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকার্য চলছে। ফলে ভূমিধসে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

করোনা আবহের মধ্যে নতুন করে ভূমিধসের ঘটনায় উদ্বিগ্ন প্রশাসন। গত জুন থেকে এ পর্যন্ত বন্যা ও ভূমিধসে দেশটিতে প্রাণ হারিয়েছেন ৩১৪ জন। নিখোঁজ রয়েছেন ১১১ জন আর আহত হয়েছেন ১৬০ জন। প্রকৃতির লাগাতার রোষে কার্যত বিধ্বস্ত নেপাল।

আরও পড়ুন:কোভিড বিধি মেনে কলকাতার গঙ্গার ঘাটে হবে তর্পণ, থাকছে পর্যাপ্ত ব্যবস্থা

নেপাল সরকারের আধিকারিক মুরারি ওয়াস্তি সাংবাদিকদের জানিয়েছেন, এদিন তিব্বত সীমান্তবর্তী দুটি গ্রামে পৃথক ভূমিধসের ঘটনায় ১২ জন প্রাণ হারিয়েছেন। প্রথম ভূমিধসের ঘটনাটি ঘটেছে রাজধানী কাঠমান্ডু থেকে ১০০ কিলোমিটার পূর্বে তিব্বত সীমান্তবর্তী বরহাবিসের পুরসভার বীরখারা গ্রামে। আচমকাই গ্রামের ১৫টি বাড়ির উপরে এসে পড়ে বিশাল কাদা মাটির স্তুপ। তাতেই গুড়িয়ে যায় বাড়িগুলি। দুর্ঘটনার খবর পেয়েই উদ্ধারকার্যে নামে নেপাল সেনাবাহিনী ও পুলিশ। এখনও পর্যন্ত ১০ জনের মৃতদেহ ধ্বংসস্তুপ থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে।
দ্বিতীয় ভূমিধসের ঘটনাটি ঘটেছে বাগলাংয়ে। সেখানে ভূমিধসে আরও দুজনের মৃত্যু হয়েছে।

Related Articles

Back to top button
Close