fbpx
দেশহেডলাইন

উত্তরাখণ্ডে একটানা ভারি বৃষ্টিতে ভূমিধস, জারি লাল সতর্কতা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: একটানা ভারি বৃষ্টিতে লণ্ডভন্ড উত্তরাখণ্ড। যার ফলে জারি করা হয়েছে লাল সতর্কতা। বুধবার থেকে ভয়াবহ দুর্যোগের কবলে রাজ্যের বেশ কয়েকটি জেলা। একাধিক জায়গায় ভূমিধসের জেরে বিভিন্ন এলাকার যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে। একইসাথে বিপর্যস্ত প্রায় গোটা রাজ্যেরই জনজীবন। প্রবল বৃষ্টিতে ধস নেমে বন্ধ রয়েছে গঙ্গোত্রী জাতীয় সড়কও।

ভূমি ধসের জেরে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে চিন সীমান্তের কয়েকটি অঞ্চল। গঙ্গা নদীর জলও বইছে বিপদসীমার ১০ সেন্টিমিটার অপর দিয়ে। এই সঙ্কটকালীন অবস্থায় ব্যারেজ ম্যানেজমেন্ট দফতরের আশঙ্কা একাধিক নদীর জল যেভাবে বেড়েছে তাতে উত্তরাখণ্ডের দু’টি ও উত্তরপ্রদেশের ১০ টি জেলা ক্ষতিগ্রস্ত হতে পারে। যদিও এই বিষয়ে আবহাওয়া দফতর ও প্রশাসনের তরফে স্থানীয় লোকজনদের সতর্ক করা হয়েছে বলেও জানা যাচ্ছে।

আবহবিদরা বলেছেন, আগামী দু’-তিনদিনে আরও প্রবল বৃষ্টির কবলে পড়তে পারে উত্তরাখণ্ড। তাতে কয়েকটি পাহাড়ি নদীতে হড়পা বান দেখা দিতে পারে। এমতাবস্থায় সারদা নদীতে জলস্তর বৃদ্ধি পাওয়ায় চামপাওয়াত জেলায় সারদা বাঁধেও বেড়েছে জল। একইসাথে গঙ্গার শাখানদী হেনওয়ালের জলস্তরও বেড়েছে। ব্যারেজ ম্যানেজমেন্ট বিভাগের তরফ থেকেও উত্তরাখণ্ডের গোটা পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে বলে জানা যাচ্ছে।

Related Articles

Back to top button
Close