fbpx
খেলাফুটবলহেডলাইন

শ্বাসকষ্ট, যে মাঠে বমি করেছিলেন লিও! ‘অভিশপ্ত’ লা পাজেই বলিভিয়ার বিরুদ্ধে আজ নামছেন মেসিরা

সমুদ্র পৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট উপরে রয়েছে দেশটি। লা পাজের মাঠে খেলতে গেলে সব দলেরই অক্সিজেন সমস্যা হয়ে থাকে।

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  একটি ফিফা ক্রম তালিকায় রয়েছে ৭৫ নম্বরে, অন্য দলটি নয়ে। কিন্তু যে ভাল পজিশনে তালিকায়, সেই দলই ভয়ে রয়েছে ম্যাচটি খেলতে নামার আগে।

বলিভিয়ার মাঠে খেলতে গেলে কোনও দল ভয় পাবে না, এমন হয় না। সমুদ্র পৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট উপরে রয়েছে দেশটি। লা পাজের মাঠে খেলতে গেলে সব দলেরই অক্সিজেন সমস্যা হয়ে থাকে। সেই কারণে চিন্তায় রয়েছে আর্জেন্টিনা। মেসিরা মঙ্গলবার রাতেই নামছে বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ যোগ্যতাপর্বের ম্যাচে।

নিজেদের শেষ ম্যাচে ইকুয়েডরকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা, অন্যদিকে ব্রাজিলের কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হয়েছে বলিভিয়া। কিন্তু খেলা যখন বলিভিয়ায় সমুদ্রপৃষ্ঠ থেকে অস্বাভাবিক উচ্চতার মাঠে, তখন অতীতের পরিসংখ্যান কোনওটাই কাজে আসে না। সেখানে একটা দলই ফেভারিট, সেটি ঘরের মাঠের বলিভিয়া।

এখনও পর্যন্ত বলিভিয়ার বিপক্ষে সবমিলিয়ে ৩৮টি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা, জিতেছে ২৬টি আর ড্র হয়েছে ৫টি, বাকি সাত ম্যাচে বলিভিয়া জিতেছে। তাৎপর্য্যের বিষয় হল, এই ৭টি ম্যাচই ছিল বলিভিয়ার মাঠে। কিন্তু আলোচনায় যখন বলিভিয়ার মাঠ, তখন তাদের ঘরের ভেন্যুতে গিয়ে খেলা ১৩ ম্যাচের মধ্যে ৪টি জিতেছে আর্জেন্টিনা, ড্র হয়েছে ২টি ম্যাচ, হার বাকি ৭ ম্যাচে। এর মধ্যে আর্জেন্টিনা মোট ২৭টি গোল খেয়েছে।

বলিভিয়ায় শেষ বার খেলতে গিয়ে মাঠের মধ্যে বমি করেছিলেন ফুটবলাররা। মেসি অসুস্থবোধ করেছিলেন। এবার পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে দুই দিন আগেই বলিভিয়া চলে গেছে আর্জেন্টিনা দল। কিন্তু বিশেষজ্ঞদের মতে, এটা ভাল সিদ্ধান্ত নয়। কেননা দিন তিনেক কাটার পরেই শরীরের ওপর বিরূপ প্রভাব পড়ে সবচেয়ে বেশি, তাই মেসিরা কোনওমতেই বিপদমুক্ত নন।

Related Articles

Back to top button
Close