fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

শিলিগুড়িতে বিভিন্ন রাস্তার ধারে ১৬ দফা দাবিতে বামেদের বিক্ষোভ কর্মসূচি

কৃষ্ণা দাস, শিলিগুড়ি: আসন্ন বিধানসভা নিবাচনকে পাখির চোখ করে করোনা আবহে বিভিন্ন রাজনৈতিক দল নানাভাবে তাদের প্রচার অভিযানে সামিল হয়েছে। থেমে নেই ভারতের মার্কসবাদী কমিউনিস্ট পার্টিও। গোটা দেশের পাশাপাশি শিলিগুড়িতেও সপ্তাহ ব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে বামফ্রন্ট। ২০ তারিখ থেকে ২৬ তারিখ পর্যন্ত চলছে এই ধারাবাহিক কর্মসূচী। তারই অঙ্গ হিসেবে শনিবার শিলিগুড়ির বিভিন্ন এরিয়া কমিটির তরফে বিক্ষোভ কর্মসূচী পালন করা হয়।

শিলিগুড়ির বামপন্থী ১ ও ২ নম্বর এরিয়া কমিটির তরফে শিলিগুড়ির সেবক মোড়েও বিক্ষোভ আন্দোলনে সামিল হয় বামপন্থী নেতা কর্মীরা। দার্জিলিং জেলা বামফ্রন্ট আহ্বায়ক জীবেশ সরকার জানান, গোটা দেশে বামপন্থীদের তরফে সপ্তাহ ব্যাপি প্রচার কর্মসূচি গ্রহন করা হয়েছে। তারই অঙ্গ হিসেবে এদিন বিভিন্ন জায়গায় বামফ্রন্টের বিভিন্ন এরিয়া কমিটির তরফে বিক্ষোভ আন্দেলন করা হল।

তিনি বলেন, করোনার সময়ে আমাদের মূল দাবি হল, “জীবন বাঁচাও জীবিকা বাঁচাও”। তার অভিযোগ, করোনার সুযোগ নিয়ে কেন্দ্র সরকার ও প্রতিযোগিতা করে রাজ্যের সরকার মানুষের অধিকার কেড়ে নিচ্ছে। কেন্দ্র সরকার বিভিন্ন ক্ষেত্রে বেসরকারী করন করছে। কর্মসংস্থানের সুযোগ কেড়ে নেওয়া হয়েছে। বেকারদের কাজ করার সুযোগ নেই, শ্রমিকের অধিকার কেড়ে নিচ্ছে।

পাশাপাশি তিনি আরও বলেন, “আমাদের ১৬ দফা দাবি রয়েছে। তার মধ্যে আয়কর সীমার নীচে বসবাস কারীদের প্রত্যেককে মাসে সাড়ে সাত হাজার টাকা করে সরকারের পক্ষ থেকে দিতে হবে। মাসে ৩৫ কেজি করে খাদ্যশস্য দিতে হবে। তা না করে সরকসর রাজনীতি করে বেড়াচ্ছে। ” আরও অভিযোগ “কেন্দ্রে ও রাজ্যে প্রতিযোগিতা করে দুর্নীতি হচ্ছে। এর বিরুদ্ধে বামেদের প্রতিবাদ। “

Related Articles

Back to top button
Close