fbpx
কলকাতাহেডলাইন

আমেরিকার বর্ণবৈষম্যের বিরুদ্ধে কলকাতায় পথে নামল বামেরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমাদের দেশের কেন্দ্রে ও রাজ্যের ক্ষমতাসীন দুই দলের দৃষ্টিভঙ্গি অনেক দিক দিয়ে ট্রাম্পের মতো একই রাজনৈতিক মতে পরিচালিত। আমেরিকার বর্ণবৈষম্যের বিরুদ্ধে পথে নেমে এমনই দাবি করল বামেরা।
আমেরিকার বর্ণবাদ বিরোধী আন্দোলন পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। ভারতেও বিভিন্ন বামপন্থী সংগঠন এর বিরুদ্ধে পথে নেমেছে। এবার কলকাতায় পথে নামল ১৭টি বাম ও সহযোগী দল।
আমেরিকা সরকারের বর্ণবৈষম্যমবাদী নীতি, মার্কিন রাষ্ট্রপতির আক্রমণের হুমকি, কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যা্র প্রতিবাদে ও মার্কিন জনগণের অধিকার রক্ষার লড়াইয়ের সংহতিতে শুক্রবার কলকাতায় অবস্থিত মার্কিন প্রচার দফতরের সামনে ধিক্কার ও বিক্ষোভ কর্মসূচী পালন করে তারা।
শারীরিক দূরত্ব এবং স্বাস্থ্যি বিধি বজায় রেখে প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচীতে উপস্থিত ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, সিপিআই রাজ্য সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়, ফরওয়ার্ড ব্লক রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়, আরএসপি সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য সহ অন্যান্য নেতৃত্ব ও শতাধিক কর্মী সমর্থক।

প্রতিবাদ কর্মসূচী থেকে বাম নেতারা বলেন, আমাদের দেশের কেন্দ্রে ও রাজ্যের ক্ষমতাসীন দুই দল দৃষ্টিভঙ্গি গত দিক দিয়ে ট্রাম্পের মতো একই রাজনৈতিক মতে পরিচালিত। আর সেই কারণেই তারা এই নৃশংসতার বিরুদ্ধে নীরব থাকে। কিন্তু আমরা বরাবর এই জাত, ধর্ম, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সোচ্চার। আর সেই দায়িত্ববোধ থেকেই আমেরিকায় জর্জ ফ্লয়েডকে হত্যাতর প্রতিবাদে পথে নেমেছি। এর আগেও কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি লেনিন মূর্তির সামনে এর বিরুদ্ধে প্রতিবাদ দেখিয়েছে। তখন রাজ্য সরকারের পুলিশ প্রতিবাদীদের জোর করে গ্রেফতার করেছিল।

Related Articles

Back to top button
Close