fbpx
দেশবিনোদনহেডলাইন

করোনা আক্রান্ত কিংবদন্তী সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ করোনা আক্রান্ত কিংবদন্তী সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর। মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে তাঁকে। বর্তমানে বর্ষীয়ান এই শিল্পীর বয়স ৯২ বছর।লতা মঙ্গেশকরের ভাগ্নী রচনা জানিয়েছেন, ‘কোকিলকণ্ঠী’ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃদু উপসর্গ রয়েছে তাঁর। তবে, বয়স ও অন্যান্য শারীরিক পরিস্থিতির কথা ভেবেই লতাকে আইসিইউতে ভর্তি করা হয়েছে।

রচনা জানিয়েছেন মৃদু উপসর্গ রয়েছে লতা মঙ্গেশকরের। তবে বয়সের কথা ভেবে কোনও ঝুঁকি না নিয়ে  আইসিইউতে রাখা হয়েছে বর্ষীয়ান এই শিল্পীকে। এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন লতা মঙ্গেশকর। ভাইরাল চেস্ট ইনফেকশনের জেরে শ্বাসকষ্ট দেখা দিয়েছিল তাঁর শরীরে।

একাধিক পুরস্কারে ভূষিত সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। ১৯৮৯ সালে ভারত সরকার তাকে দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত করে। তার অবদানের জন্য ২০০১ সালে তাকে ভারতের সর্বোচ্চ সম্মাননা ভারতরত্নে ভূষিত করা হয়; এম. এস. সুব্বুলক্ষ্মীর পর এই পদক পাওয়া তিনিই দ্বিতীয় সঙ্গীতশিল্পী।২০০৭ সালে ফ্রান্স সরকার তাকে ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক সম্মাননা লেজিওঁ দনরের অফিসার খেতাবে ভূষিত করে।

তিনি ৩টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১৫টি বাংলা চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার, ৪টি শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার, ২টি বিশেষ ফিল্মফেয়ার পুরস্কার, ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। ১৯৭৪ সালে তিনি প্রথম ভারতীয় হিসেবে রয়্যাল অ্যালবার্ট হলে সঙ্গীত পরিবেশন করেন।

পাঁচ ভাইবোনের মধ্যে লতা সর্বজ্যেষ্ঠ। তার বাকি ভাইবোনেরা হলেন,  আশা ভোঁসলে, ঊষা মঙ্গেশকর, মীনা মঙ্গেশকর ও হৃদয়নাথ মঙ্গেশকর।

Related Articles

Back to top button
Close