fbpx
আন্তর্জাতিকহেডলাইন

মার্কিন নিষেধাজ্ঞার প্রতিবাদে নিরাপত্তা পরিষদে চিঠি বিদেশি সাংবাদিকদের

তেহেরান: মহামারী করোনা সংকটকালে ইরানের উপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রতিবাদ জানিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে চিঠি দিয়েছেন ইরানে অবস্থানরত বিদেশি সাংবাদিকেরা। সূত্রের খবর, ইরানে অবস্থানরত ৪৬ জন বিদেশি সাংবাদিক ও লেখক রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলির প্রধানের কাছে লেখা চিঠিতে বলেছেন, করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ার কারণে এখন বিশ্বের প্রতিটি দেশের সরকার ও জাতির ওপর কিছু দায়িত্ব পড়েছে। আর তা হলো, মানব জাতিকে রক্ষায় পরস্পরের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া এবং করোনাভাইরাস প্রতিরোধের ব্যবস্থা করা, ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম নিশ্চিত করা।

ইরানে নিযুক্ত বিদেশি সাংবাদিকেরা মার্কিন নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে আরও বলেছেন, মার্কিন ইতিহাসে আর কখনোই কোনো দেশের বিরুদ্ধে এমন নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি যা বর্তমানে ইরানি জনগণের বিরুদ্ধে আরোপ করা হয়েছে। ইরানিদেরকে তাদের মৌলিক অধিকারগুলি থেকে বঞ্চিত করা হচ্ছে। মানুষের মৌলিক অধিকারগুলোর তালিকার শীর্ষে রয়েছে বেঁচে থাকার অধিকার। এই অধিকারের বিষয়টি ১৯৪৮ সালের ডিসেম্বরে অনুমোদিত বিশ্ব মানবাধিকার ঘোষণাতেও উল্লেখ করা হয়েছে। কিন্তু দুঃখজনকভাবে ইরানিদেরকে এই ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত করা হচ্ছে।

আরও পড়ুন: পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থানের জন্য ১৮০০ কোটি টাকার প্রকল্প রেলের

একইসঙ্গে, বিদেশি সাংবাদিকেরা রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলির প্রতি তাদের ঐতিহাসিক ও মানবিক দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে বলেছেন, নিরাপত্তা পরিষদের উচিত ইরানের আটকে দেওয়া অর্থ ছেড়ে দিতে মার্কিন সরকারের ওপর চাপ সৃষ্টি করা। যাতে, ইরান সরকার ওষুধ সামগ্রী কিনতে এবং অন্যান্য মৌলিক চাহিদা মেটাতে সে অর্থ ব্যয় করতে পারে।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে সরে আসেন এবং দুই দফায় ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। এই নিষেধাজ্ঞার কারণে ইরানি জনগণ করোনা সংকটে সরাসরি ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে অভিযোগ উঠেছে আন্তর্জাতিক মহলে।

Related Articles

Back to top button
Close