fbpx
দেশহেডলাইন

জরুরি পরিষেবা দিতে আজ থেকে মুম্বইতে শুরু হচ্ছে লাইফলাইনের চলাচল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সংক্রমণ রুখতে দীর্ঘদিন বন্দ রাখার পর আজ থেকে মুম্বইয়ে শুরু হচ্ছে কিছু লোকাল ট্রেন চলাচল। পশ্চিম রেলওয়ের তরফে টুইট করে একথা জানানো হয়েছে। তবে শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্যই চালু হচ্ছে এই ট্রেন পরিষেবা। বাকি কোনও প্যাসেঞ্জার চাপতে পারবেন না ট্রেনে। তাই জরুরি পরিষেবার কর্মী ছাড়া বাকিদের স্টেশনে আসতে বারণ করা হয়েছে।

দীর্ঘ দুমাস পর মুম্বইতে সোমবার থেকে শুরু হল লোকাল ট্রেনের যাত্রা। ওয়েস্টার্ন রেল কর্তৃপক্ষের তরফ থেকে রবিবার রাতে টুইট করে বলা হয়, ‘ওয়েস্টার্ন রেলওয়ে কেবলমাত্র রাজ্য সরকারের কর্মীও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের আপাতত পরিষেবা দেবে। ১৫ জুন অর্থাত্‍ সোমবার থেকে ২০২০ প্রোটোকল এবং এসওপি মেনে শহরতলির পরিষেবাগুলি পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে।’

রবিবার রাতে পশ্চিম রেলওয়ের তরফে টুইট করে বলা হয়, ‘পশ্চিম রেলওয়ে সিদ্ধান্ত নিয়েছে কিছু সাব আর্বান ট্রেন চালু করা হবে। তবে শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরাই এই ট্রেনে চাপতে পারবেন। নির্দিষ্ট নিয়ম ও স্বাস্থ্যবিধি মেনে এই ট্রেন চালানো হবে। রাজ্য সরকারের তরফে যে কর্মীদের তালিকা দেওয়া হয়েছে, তাঁদের বাইরে আর কেউ চাপতে পারবেন না ট্রেনে।’ জানা গিয়েছে ভোর সাড়ে ৫ টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত চলবে এইসব ট্রেন। ১৫ মিনিট পর পর ট্রেন ছাড়বে। বেশিরভাগ ট্রেনই চার্চ গেট স্টেশন থেকে ভিরার স্টেশনের মধ্যে যাতায়াত করবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: ‘Report on India’: কেমন ছিল চে-র কলমে নেহেরুর ভারত?

জানা গিয়েছে, জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত প্রায় ১ লাখ ২৫ হাজার কর্মী এই সুবিধা পাবেন। যদি কারও সিজন পাস শেষও হয়ে যায় তার পরেও তাঁরা এই ট্রেনে যাতায়াত করতে পারবেন বলে জানানো হয়েছে। নির্দিষ্ট কিছু নিয়ম মানতে হবে ট্রেনে। স্টেশনে গিয়ে প্রত্যেক কর্মীকে তাঁদের কার্ড দেখাতে হবে। ট্রেনের মধ্যে যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে তার জন্য ১২০০ যাত্রী নিয়ে যাতায়াত করা ট্রেন ৭০০ যাত্রী নিয়ে যাতায়াত করবে। স্টেশন বা ট্রেনে যেন কেউ ভিড় না করেন সেই নির্দেশ দেওয়া হয়েছে। লোকাল ট্রেন হল মুম্বইয়ের লাইফ লাইন। প্রতিদিন কয়েক লক্ষ মানুষ যাতায়াত করেন।

Related Articles

Back to top button
Close