fbpx
কলকাতাদেশহেডলাইন

নিউ নর্মালে বাতিল হতে পারে লিঙ্ক ট্রেন

শরণানন্দ দাস, কলকাতা: নিউ নর্মালে ভারতীয় রেলের চেনা ছবিটা বদলে যেতে পারে। বাতিল হতে পারে লিঙ্ক ট্রেন, আমূল বদলে যেতে পারে মেল, এক্সপ্রেস ট্রেনের চলাচল পদ্ধতি। যদিও নিউ নর্মাল অর্থাৎ স্বাভাবিক রেল পরিষেবা কবে থেকে শুরু হবে তা নিয়ে মন্তব্যে নারাজ রেল মন্ত্রক। রেল বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার. যাদবের সাফ কথা, ‘ দেশে এখনও করোনা সংক্রমণ রয়েছে। এই মুহূর্তে স্বাভাবিক রেল পরিষেবার দিনক্ষণ বলা সম্ভব নয়।’ তবে রেল সূত্রে খবর, নিউ নর্মাল ব্যবস্থায় ‘জিরো বেসড টাইম টেবিল’ চালু করার পরিকল্পনা। এই নয়া ব্যবস্থায় ৩৬০ টি প্যাসেঞ্জার ট্রেনকে উন্নীত করা হতে পারে এক্সপ্রেস ট্রেনে, ১২০ টি এক্সপ্রেস ট্রেন উন্নীত হতে পারে সুপার ফাস্ট ট্রেনে, বাতিল হয়ে যেতে পারে লিঙ্ক ট্রেন।

লিঙ্ক ট্রেন ব্যাপারটা কী রকম? রেল পরিষেবায় প্রচুর লিঙ্ক ট্রেন রয়েছে। এই পরিষেবায় একটি এক্সপ্রেস ট্রেন তার যাত্রাপথে কিছু কামরা একটি নির্দিষ্ট স্টেশন পর্যন্ত নিয়ে যায়। তারপর ওই স্টেশনে কামরাগুলি রেখে নিজের গন্তব্যে চলে যায়। ওই আলাদা করে রাখা কামরাগুলি নিয়ে অন্য ইঞ্জিন পৃথক গন্তব্যে রওনা হয়ে যায়। আবার ফেরার পথে ওই স্টেশন থেকে কামরাগুলি জুড়ে এক্সপ্রেস ট্রেনটি ফিরে আসে যাত্রা শুরুর স্টেশনে। এরাজ্যে যেমন রয়েছে বালুরঘাট লিঙ্ক এক্সপ্রেস। হাওড়া বা শিয়ালদা থেকে উত্তরবঙ্গ গামী ট্রেন ওই কামরাগুলি মালদা পর্যন্ত নিয়ে যায়। ওখান থেকে ওই কামরাগুলি নিয়ে অন্য ইঞ্জিন ছোটে বালুরঘাট পর্যন্ত।

আরও পড়ুন: ঢ্যাং কুরাকুর ঢাকের বাদ্যি

নয়া ব্যবস্থায় উঠে যেতে পারে এই লিঙ্ক ট্রেন। রেলের বক্তব্য, লিঙ্ক ট্রেনের বদলে ওই রুটগুলোতে সম্পূর্ণ যাত্রাপথে নতুন ট্রেন দেওয়া হবে। তাতে সময় বাঁচবে, যাত্রীও বাড়বে। তবে এসব কিছুই এখন ভাবনার স্তরে। পরিষেবা যখন স্বাভাবিক হবে তখনই এই পরিকল্পনার বাস্তবায়ন সম্ভব।

Related Articles

Back to top button
Close