fbpx
কলকাতাহেডলাইন

লকডাউনের মাঝেই স্বাভাবিক ছন্দে ফিরছে কলকাতার অটো পরিষেবা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অনেক হয়েছে আর নয়… থাকব না কো বদ্ধ ঘরে দেখব এবার জগৎটাকে। চতুর্থদফার লকডাউনের মাঝেই ফের শহরে শুরু হতে চলেছে অটো রাজ। পুরনো ছন্দে শহরের অলিগলি দিয়ে দাপিয়ে বেড়াবে তিন চাকা। প্রায় দু’মাসের বেশি সময় বন্ধ থাকার পর আজ থেকে কলকাতার রাজপথে নামছে অটো। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, ২৭ তারিখ থেকে সর্বাধিক ২ জন করে যাত্রী নিয়ে অটো চলবে। সেই নিয়ম কতটা মানা হবে তা সময়ই বলবে, কিন্তু সেই ঘোষণা মোতাবেক আজ থেকেই কম হলেও শহরের রাস্তায় নামতে চলেছে অটো।

পাশাপাশি, বেশ কিছু ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হচ্ছে অটোচালকদেরও।যদিও শহরের বেশিরভাগ রুটের ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে, চার জনের জায়গায় দু’জন নিয়ে অটো চালালে খরচ পোষাবে না। ফলে দাম দ্বিগুণ হবে। অর্থাৎ ৭-৮ টাকার ভাড়ার জায়গায় কমপক্ষে ১৫-১৭ টাকা দিতে হবে। ফলে তাতে সাধারণ মানুষ কতটা চাপবেন, সেই নিয়ে প্রশ্ন থেকেই যায়।

আরও পড়ুন: সুখবর! এবার থেকে WhatsApp থেকেই বুক করা যাবে গ্যাস সিলিন্ডার

আমজনতা মনে করছে এতে ভোগান্তি খুব একটা কমবে না। বর্তমানে শহরে প্রায় শতাধিক রুটে অটো চলে। সব ইউনিয়নের যুক্তি এবার থেকে বাইরের মতই অটো রিজার্ভ করে যেতে হবে। ফলে ভাড়া বেশি পড়বে। গড়িয়াহাট-রুবি রুটের চালক কিংবা ফুলবাগান-গণেশ টকিজ রুটের চালক প্রত্যেকেই জানান, যেভাবে ব্যবসা গত দু’মাস বন্ধ ছিল, তাতে দাম বাড়ানো ছাড়া অন্য পথ খোলা নেই। কিন্তু যা পরিস্থিতি দেখছি, তাতে এবার থেকে অটোতে রিজার্ভ করেই বেশি ভাড়া দিয়ে যেতে হবে। পাশাপাশি, শোভাবাজার চত্বরের বেশ কয়েকজন অটোচালকের কথায়, পুলিশের অনুমতি মিললে অটো চালানো যাবে বলে মুখ্যমন্ত্রী জানালেও বেশ কিছু জায়গায় এ বিষয়ে কোনও পদক্ষেপই নেয়নি পুলিশ। উলটে এদিন সকালে রাস্তায় বেড়িয়ে সমস্যার মুখে পড়তে হচ্ছে চালকদের। সব মিলিয়ে অভাব-অভিযোগের মাঝেই ফের ধীরে ধীরে অটো পরিষেবা শুরু তিলোত্তমায়।

Related Articles

Back to top button
Close