fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

লকডাউনে দুরে থেকেও হাতে হাত রাখার বার্তা দিলো নভেলটির স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘মানুষ’

ভীষ্মদেব দাশ, পূর্ব মেদিনীপুর: করোনা সংক্রমণ রুখতে দেশব্যাপী চলছে লকডাউন। লকডাউনের ফলে স্তব্ধ ভারতের সিনেমা জগৎ। করোনা ভাইরাস মোকাবিলায় মানুষের মানবিকতাকে জাগিয়ে তুললো কাঁথির নভেলটি প্রোডাকশন এর স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘মানুষ’।

৪মিনিট ৫৬ সেকেন্ডের সিনেমাতে সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে মানবিকতার বার্তা। বর্তমান সামাজিক প্রেক্ষাপটে সকলেরই উচিত মানবিকতার সাথে সকলের পাশে থাকা।
লকডাউনের জেরে বন্ধ কাজকর্ম। বাড়িতেই রয়েছেন তাঁরা। কাজকর্ম না হওয়ায় বাড়ছে দুশ্চিন্তা, বিব্রত হয়ে চালিত হচ্ছেন ভুল পথে। অভাবের তাড়নায় অনেকেই খারাপ পথ বেছে নিচ্ছেন।

সম্প্রতি গ্রামগঞ্জে চুরির প্রবণতা বাড়ছে। কাঁথির নভেলটি প্রোডাকশনের স্বল্পদৈর্ঘ্যের ছবিতে বোঝানো হয়েছে চুরি-ছিনতাই নয়। মানবিকতার সাথে সকলের পাশে থাকতে হবে। অদৃশ্য শত্রুর ভয়ে ভীত সকলেই। সকলকেই একসাথে বাঁচতে হবে। কারোর থেকে চুরি করলে বা কাউকে ঠকালে বর্তমান সময়ে সেই ব্যাক্তিও অসহায় হয়ে পড়বেন। সিনেমাটি পরিচালনা করেছেন শুভময় মণ্ডল এবং সম্পাদনা করেছেন নভেলটি প্রোডাকশন এর অন্যতম কর্মকর্তা সন্দীপন পাহাড়ী।
আবহ সঙ্গীত নির্মাণের পাশাপাশি স্বল্পদৈর্ঘ্যের এই ছবির শেষে রয়েছে বার্তাবহ গান।

“চোখের জল মুছে নাও, লড়াই এখনও বাকি। মনুষ্যত্ব দিয়ে আবার শহরে আসুক হাঁসি। অন্ধকার এখন আলোর অপেক্ষায়। দুরে থেকেও হাতে হাত করবো জয়”- গানটি লিখেছেন অরিজিৎ মাইতি। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য সমগ্র ছবির ভয়েস রেকর্ড করা হয়েছে মোবাইলেই। পূর্বেই পূর্ণ্য দৈর্ঘ্যের সিনেমা বানিয়ে টলিপাড়াকে টেক্কা দিয়েছিল কাঁথির ছেলে-মেয়েরা। আবারও এই পরিস্থিতিতে এমন বার্তাবহ স্বল্প দৈর্ঘ্যের ছবি বানিয়ে নজির গড়লো কাঁথি শহরের ছেলেরা।

Related Articles

Back to top button
Close