fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

২৯ মে পর্যন্ত তেলেঙ্গানায় বাড়ানো হল লকডাউন, ঘোষণা মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও-এর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউনের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নিল তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। ২৯ মে পর্যন্ত তেলেঙ্গানায় বর্ধিত করা হল লকডাউনের মেয়াদকাল। মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও ৭ ঘণ্টার মন্ত্রিসভার বৈঠক করেন। বৈঠক শেষে জানান, ‘জনগণ চায় লকডাউন বাড়ানো হোক। আমি প্রধানমন্ত্রীকে আমাদের সিদ্ধান্তের বিষয়ে অবহিত করেছি। দেশের নবতম এই রাজ্যে রেড জোনে ৬ জেলা, অরেঞ্জ জোনে ১৮ টি এবং গ্রিন জোনে ৯ টি জেলা রয়েছে। তিনটি জেলায় সংক্রমণের হার বেশি। জিএইচএমসি, রঙ্গা রেড্ডি এবং মেডচাল জেলার অবস্থা ‘উদ্বেগজনক’।’

চন্দ্রশেখর রাও আরও বলেন, ‘কেন্দ্র বলছে যে রেড জোনে দোকানও খুলতে পারে। তবে আমরা হায়দরাবাদ, মেডচাল, সূর্য্যপেট, ভিকারাবাদে কোনও দোকান খুলছি না।’ দক্ষিণের এই রাজ্যের ছয়টি জেলা রয়েছে; রেড জোনের আওতায়। তার মধ্যে গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন, রঙ্গরেড্ডি ও মেদচল; এই তিনটি জেলায় অবস্থা বেশ খারাপ। কনটেনমেন্ট এলাকা বাদে; কেন্দ্র রেড জোনে দোকানপাট খোলার কথা বললেও; সেই পথে হাঁটেনি তেলঙ্গানা। মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও জানিয়েছেন; “কেন্দ্র বলেছে, রোড জোনে দোকানপাট খোলা যাবে। কিন্তু আমরা হায়দরাবাদ, মেদচল, সূর্যপেট, ভিকারাবাদে; কোনও দোকান খুলতে দিইনি”।

আরও পড়ুন: দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৫০,০০০ ছুঁই ছুঁই

রাজ্যে ইতিমধ্যেই লকডাউন কিছুটা শিথিল করেছে তেলেঙ্গানা সরকার। কৃষি এবং শিল্পক্ষেত্রের কিছু অংশ, সার, বীজের দোকান এবং কৃষি সরঞ্জাম বিক্রির ক্ষেত্রগুলি খুলে দেওয়া হয়েছে। কে চন্দ্রশেখর রাও বলেন, ‘বিশ্বের কোনও দেশই আমাদের খাওয়াতে পারবে না… খাদ্য সুরক্ষায় আমরা স্বয়ংসম্পূর্ণতা হারাতে পারি না। নির্মাণ কার্য এবং সিমেন্ট উত্‍পাদন ও বিক্রয় ইউনিটগুলিও খোলা থাকবে।’ তবে আরও কী কী বিষয়ে লকডাউনের নিয়ম শিথিল করা যায় ১৫ মে সেই বিষয়ে পর্যালোচনা করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

তেলেঙ্গানাতে এখনও পর্যন্ত সংক্রমিতের সংক্রান্ত ১,০৯৬। ৪৩৯ জন চিকিৎসাধীন এবং ৬২৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। দেশব্যাপী লকডাউনকে কেন্দ্র দ্বিতীয় দফায় লকডাউনের মেয়াদকাল বাড়ানোর আগেই এই রাজ্য লকডাউন বাড়িয়েছিল ৭ মে পর্যন্ত। তৃতীয় পর্বের লকডাউন শুরু সঙ্গে সঙ্গেই রাজ্যের পরিস্থিতি বুঝে লকডাউনের মেয়াদ বৃদ্ধি করে দিলেন তেলেঙ্গানা মুখ্যমন্ত্রী।

 

Related Articles

Back to top button
Close