fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

লকডাউন শিথিল মানেই করোনা নিমূর্ল নয়… মাস্ক পরা নিয়ে নয়া নির্দেশিকা দিল ‘হু’

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাস নিয়ে উদ্বিগ্নতার কথা বার বার জানিয়েছে World Health Organization, (হু)।
হু-এর বক্তব্য করোনা ভাইরাসকে ছোটখাট হিসেবে ভাবার কোনও দরকার নেই। কারণ মানুষ ভেবে নিচ্ছে যেহেতু লকডাউন শিথিল হচ্ছে তাই তাই সমস্ত সমস্যা মিটে গিয়েছে এই রকম ভাবার কোনও কারণ নেই। সেইসঙ্গে মাস্ক পরা নিয়েও নতুন নির্দেশিকা জারি করে হু।
জেনেভায় সংস্থার কার্যালয়ে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এই সমস্ত আশঙ্কা থেকে বিধিনিষেধ সমস্ত কিছুর কথা তুলে ধরেন ‘হু’র মুখপাত্র মার্গারেট হ্যারিস।

জেনেভায় সংস্থার কার্যালয়ে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে ‘হু’র মুখপাত্র মার্গারেট হ্যারিস করোনা ভাইরাসকে ছোট করে না দেখার আর্জি জানিয়ে বলেন, লকডাউন শিথিল সাধারণ মানুষের কাছে ভুল বার্তা পৌঁছে দিচ্ছে। মার্গারেট হ্যারিস এর কথায়, ‘যখন লকডাউন কিংবা সামাজিক দূরত্বের বিধিনিষেধ শিথিল করা হচ্ছে, তখন সাধারণ মানুষ মনে করছেন, সব কিছু ঠিক আছে এবং মহামারী ফুরিয়ে গেছে। কিন্তু বাস্তবটা তেমন নয়।’

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে নির্দেশিকা কিছুটা বদলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিন সংস্থার কারিগরি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কারখোভ জানিয়েছেন, ‘করোনার সংক্রমণ থেকে বাঁচতে তিন স্তরের কাপড়ের মাস্ক ব্যবহার করা উচিত। প্রথম স্তরটি সিনথেটিক, দ্বিতীয় স্তরটি পলিপ্রোপিলিন এবং তৃতীয় স্তর বা চেহারার সঙ্গে লাগোয়া স্তরটি কাপড়ের হতে হবে। যেসব স্থানে সামাজিক দূরত্ব বজায় রাখা মুশকিল সেখানে এই ধরনের মাস্ক পরতে হবে।

Related Articles

Back to top button
Close