fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

গুরুগ্রামের আকাশে পঙ্গপালের ঝাঁক, প্রচুর ফসল নষ্ট হওয়ার আশঙ্কা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আকাশ কালো করে ধেয়ে এল একঝাঁক পঙ্গপাল। সদ্য গুরুগ্রামের এই ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এই পঙ্গপালের হানায় প্রচুর পরিমাণ ফসল নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। পঙ্গপালের হামলা হতে পারে বলে আগে থেকেই পূর্বাভাস ছিল। সেই পূর্বাভাস অনুযায়ী আগে থেকেই প্রস্তুতি নিয়েছে গুরুগ্রাম প্রশাসন।

শুক্রবার গুরুগ্রাম প্রশাসনের তরফে জানানো হয়েছে আওয়াজ করে পঙ্গপালদের তাড়াতে হবে। এও জানানো হয়েছে যে, ‘পঙ্গপালের একটি ঝাঁক মহেন্দ্রগড় জেলায় প্রবেশ করেছে। সেই ঝাঁক খুব তাড়াতাড়ি তারা রেওয়ারি সীমান্তে পৌঁছে যাবে। এই পরিস্থিতিতে গুরুগ্রাম প্রশাসনের তরফে সব বাসিন্দাদের নির্দেশ দেওয়া হচ্ছে, বাড়িঘরের জানলা-দরজা যতটা সম্ভব বন্ধ রাখতে। সেইসঙ্গে পঙ্গপাল এলেই থালা, বাসন, টিন, ঢোল, যা পাবেন তা বাজাতে থাকুন। তাহলে এক জায়গায় পঙ্গপালরা বেশিক্ষণ থাকতে পারবে না।’

 

গুরুগ্রামের কৃষি দফতরের কর্মীদের বিভিন্ন গ্রামে পাঠিয়ে মানুষকে সচেতন করার কাজ করা হচ্ছে। ইতিমধ্যেই সেখানে এই সংক্রান্ত একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেখান থেকেই পুরো পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে।

 

গুরুগ্রাম প্রশাসনের পক্ষ থেকে চাষিদের সতরক করে বলা হয়েছে যে, জীবাণুনাশক স্প্রে করার পাম্প তৈরি রাখতে বলা হয়েছে। পঙ্গপাল এলেই কোনও উঁচু জায়গায় উঠে তা ছড়াতে বলা হয়েছে। এরাগেও পশ্চিম, উত্তর ও মধ্য ভারতের একাধিক রাজ্য পঙ্গপালের হানায় প্রচুর ফসল নষ্ট হয়েছে। বাসিন্দারাও খুব সমস্যায় পড়েছেন। পরিস্থিতি মোকাবিলায় দেশজুড়ে কেন্দ্রীয় সরকারের তরফে ১১টি কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে।

 

সাধারণত আফ্রিকায় এই পঙ্গপালের জন্ম হয়। কিন্তু বিশেষজ্ঞরা জানান, পাকিস্তান ও আফগানিস্তান এই পঙ্গপালের নতুন জন্মস্থান হয়ে উঠেছে। পাকিস্তান থেকে এই পঙ্গপাল ভারতে প্রবেশ করছে বলে জানা গেছে।

Related Articles

Back to top button
Close