fbpx
আন্তর্জাতিকএকনজরে আজকের যুগশঙ্খগুরুত্বপূর্ণহেডলাইন

পাকিস্তানে মিলল মন্দির

ইসলামাবাদ: ১৩০০ বছর আগে তৈরি হওয়া একটি বিষ্ণু মন্দিরের সন্ধান মিলল উত্তর-পশ্চিম পাকিস্তানে। পাকিস্তানি এবং ইটালির পুরাতাত্ত্বিক বিশেষজ্ঞরা উত্তর-পশ্চিম পাকিস্তানের সোয়াত উপত্যকার একটি পাহাড়ে এই বিষ্ণু মন্দিরের সন্ধান পান। বারিকোট ঘুন্ডাইয়ে একটি খনন কাজ চালানোর সময় মন্দিরটি খুঁজে পাওয়া যায়।

মন্দিরটির কারুকাজ ও খোদাই দেখে পুরাতাত্ত্বিক ও স্থানীয় হিন্দুদের ধারণা, এটি অন্তত ১৩০০ বছরের পুরনো। বৃহস্পতিবার এই আবিষ্কারের কথা ঘোষণা করেন খাইবার পাখতুখোয়া পুরাত্ত্ব বিভাগের ফাজল খালিদ। তিনি নিশ্চিত করে বলেন, এটি আসলে একটি বিষ্ণু মন্দির। হিন্দু শাহি বা কাবুল শাহিদের আমলে তৈরি হয়েছিল মন্দিরটি। সেই সময় কাবুল উপত্যকা অর্থাৎ পূর্ব আফগানিস্তান, গান্ধার বা আধুনিক পাকিস্তান এবং বর্তমান উত্তর-পশ্চিম ভারত ছিল হিন্দু সম্রাটের নিয়ন্ত্রণাধীন। তখনই তৈরি হয়েছিল এই মন্দির।

 

খোদাইয়ের সময় সেনা ছাউনি ও ওয়াচ টাওয়ারেরও সন্ধান পেয়েছেন পুরাতাত্ত্বিকরা। মন্দিরের পাশে খুঁজে পাওয়া গিয়েছে একটি জলাশয়ও। খালিদ জানান, নানা সভ্যতার আধার পাকিস্তানের সোয়াত। এর আগে এখানে গান্ধার সভ্যতার মন্দিরের সন্ধান পাওয়া গিয়েছিল। তবে এই প্রথম সোয়াত জেলায় শাহি আমলের প্রাচীন কোনও স্থাপত্য খুঁজে পাওয়া গেল। ইটালির পুরাতত্ত্ববিদ ড. লুকার মতে, সোয়াত উপত্যকায় এরকম কোনও মন্দিরের সন্ধান পাওয়ার ঘটনা এই প্রথম। এখানে বৌদ্ধদেরও একাধিক ধর্মীয় স্থানের সন্ধান পাওয়া গিয়েছে।

Related Articles

Back to top button
Close