fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

বঙ্গোপসাগরে ফের তৈরি হচ্ছে নিম্নচাপ, ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বঙ্গোপসাগরে আগামিকাল বুধবার তৈরি হচ্ছে নিম্নচাপ। এর প্রভাবে আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। বৃহস্পতি ও শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস। অসম, মেঘালয়ে আগামী দু-তিন দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সপ্তাহান্তে উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের । এর প্রভাবে ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে কলকাতাতেও। মঙ্গলবার আকাশ মেঘলা থাকবে। কোথাও কোথাও বৃষ্টিও হবে ভালো পরিমানে। এর জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে পার্শ্ববর্তী জেলা ঝাড়খণ্ডে।

উত্তরবঙ্গের জেলাগুলিতে সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা। শুক্র-শনিবার নাগাদ বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। অসম, মেঘালয়ে প্রবল বৃষ্টির প্রভাব পড়তে পারে উত্তরবঙ্গে। নদীগুলিতে জলস্তর বাড়তে পারে। আগামী তিন থেকে চারদিন মৌসুমী অক্ষরেখা সক্রিয় থাকবে। মৌসুমী অক্ষরেখা জয়সলমের, কোটা, অম্বিকাপুর, জামশেদপুর, দিঘা হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে পঞ্জাব, গুজরাত এবং অসমের উপর। আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পশ্চিম ভারতে দক্ষিণ-পশ্চিম বাতাসের প্রভাব থাকবে।

 

আগামী ২৪ ঘণ্টায় উত্তরাখান্ড ও পূর্ব রাজস্থানে প্রবল বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হবে উত্তর-পশ্চিম ভারতের অন্য রাজ্যগুলিতে। আগামী তিন-চার দিন গুজরাত, মহারাষ্ট্র, গোয়া, মধ্যপ্রদেশ, ছত্তিসগড়, ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা।বুধ-বৃহস্পতিবার নাগাদ ভারী বৃষ্টি হবে মেঘালয়, মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড ও ত্রিপুরাতে।

আরও পড়ুন: দেশে নিম্নমুখী করোনা সংক্রমণের গ্রাফ!

প্রসঙ্গত, এই বর্ষার মরসুমের জুন মাসের শেষ থেকে যে কটি নিম্নচাপ তৈরি হয়েছে সবগুলিই বঙ্গোপসাগরে তৈরি হয়ে বেশি প্রভাব ফেলেছে ওডিশায়। সেদিকেই অক্ষরেখা হেলে থাকায় বৃষ্টি বেশি হচ্ছে সেখানে। এবার অন্য কিছু হবার দিকে তাকিয়ে দক্ষিণবঙ্গবাসী।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জন্য রবি ও সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় কমবেশি বৃষ্টি হয়েছে। এর জেরে দুই মেদিনীপুর জেলায় ঘাটতি কিছুটা কমলেও দক্ষিণ ২৪ পরগনায় পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে, গত কয়েকদিনে ঝাড়গ্রাম, বাঁকুড়া, বর্ধমান ভালো বৃষ্টি পেয়েছে। এদিকে আলিপুর আবহাওয়া দফতর থেকে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের উপরে থাকা নিম্নচাপটি দুর্বল হয়ে দক্ষিণ ঝাড়খণ্ড হয়ে ছত্তিশগড়ের দিকে চলে যাচ্ছে। এর ফলে দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি চলবে।

Related Articles

Back to top button
Close