fbpx
অসমগুরুত্বপূর্ণদেশহেডলাইন

গরুর শরীরে চাকা চাকা ঘা, অসম জুড়ে নতুন রোগের আশঙ্কা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহের মধ্যে নতুন রোগের আতঙ্ক অসম জুড়ে। গরুর শরীর থেকে তৈরি হওয়া একটি অসুখ ঘিরে আতঙ্ক তৈরি হয়েছে। এক সাংবাদিক টুইটারে একটি ছবি পোস্ট করেছেন। সেই ছবিতে দেখা যাচ্ছে যে, গরুদের গায়ে চাকা চাকা ঘা হয়ে রয়েছে।

এই সাংবাদিক অসম সরকারকে এই রোগের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা  নেওয়ার কথা বলেছেন। তিনি অসমের কৃষিমন্ত্রী ও কেন্দ্রীয় সরকারকে অতিদ্রুত ব্যবস্থা নিতে বলেছেন।

[আরও পড়ুন- স্বামীর অর্থ পাওয়ার অধিকার আছে কেবলমাত্র প্রথম পক্ষের স্ত্রীয়ের: হাইকোর্ট]

কৃষক থেকে শুরু করে দুগ্ধ ব্যবসায়ীদের এই রোগ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রতিটি কৃষকের বাড়িতে গরু থাকে। অসমেও কৃষকদের বাড়িতে বাড়িতে গরু রয়েছে। এর থেকে এই রোগ ছড়িয়ে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। এর আগেও দেখা গেছে যে, যেকোনও পশুর শরীর থেকে ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করেছে।  সোয়াইন ফ্লু, ইবোলা ভাইরাস, প্লেগ সবটাই পশুর শরীর থেকেই হয়েছে। তাই গরুর এই ধরণের রোগের পর আশঙ্কা আরও বেড়ে গিয়েছে।

এই বিষয়ে বিশেষজ্ঞরা বলেছেন যে, ছাগলের বসন্ত রোগের টিকা গরুর শরীরে প্রয়োগ করা যেতে পারে। তবেই হয়ত এর থেকে রেহাই মিলবে।’‌ এই বিষয়ে অসম সরকা জানিয়েছে যে, বেশ কয়েকটি গরুর শরীরে এই উপসর্গের কথা জানা গিয়েছে। এই নিয়ে বেশ কয়েকটি জেলায় সরকারি নির্দেশ দেওয়া হয়েছে।

 

Related Articles

Back to top button
Close