fbpx
কলকাতাহেডলাইন

২৫ কেজির সোনার গয়নায় সজ্জিত ‘মা দুর্গা’, শ্রীভূমির আটচল্লিশতম বছরে এবার কেদারধাম

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মহামারীর মাঝে ‘মা’ আসছে।আতঙ্ককে সঙ্গী করেই শহরের বুকে সুর উঠেছে দেবীর আগমনবার্তা। দুর্গা পুজোর ঢাকে কাঠি পড়ে গিয়েছে শহর জুড়ে সাজো সাজো রব। এবারোয়ারি পুজোয় এবার হাজার নিয়মের ভিড়। করোনা আটকাতে করতে হচ্ছে খোলামেলা মণ্ডপ। বেশি ভিড় করা বারণ এবারের পুজোয়। সামাজিক দূরত্ব বজায় রেখে ঠাকুর দেখার নির্দেশ দিয়েছে প্রশাসন। সেই নির্দেশ মেনেই শেষ দফার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে পুজোর। এবারেও বিশেষ সাজে সাজছে শ্রীভূমি স্পোর্টি ক্লাবের পুজো মণ্ডপ। আটচল্লিশতম বছরে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে এবার কেদারধাম। সোনা-ঝলমলে দুর্গা। বুধবার পঁচিশ কেজি সোনার গয়নায় সাজানো হয় দুর্গাকে। ছিলেন দমকলমন্ত্রী তথা পুজোর উদ্যোক্তা সুজিত বসু। বৃহস্পতিবার উদ্বোধন। ভার্চুয়ালি পুজোর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। তার আগে সোনার গয়নার সাজে সেজে উঠলো প্রতিমা। সেজে উঠলেন মা দুর্গা।

দুর্গা প্রতিমা প্রতিবারের মতো এবছরও সাবেকি। তবে আকর্ষণ দেবীর গয়না। যা প্রত্যেক বছরই পরানো হয় মা দুর্গাকে। এ বছরও সেই নিয়ম মেনেই ২৫ কেজি গয়না মা দুর্গাকে পরিয়ে দিলেন দমকল মন্ত্রী তথা বিধায়ক সুজিত বসু। প্রত্যেক বছরই শ্রীভূমির পুজো দেখতে লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। যা সামলাতে হিমসিম খেতে হয় পুজো উদ্যোক্ত থেকে পুলিশ সকলকে। তবে এ বছর করোনা সঙ্কটের জন্য হয়ত কিছুটা ভিড় কম হবে। তাও এই পুজো দেখার জন্য যে পরিমাণ মানুষ আসে তা সামলানোই এখন এই পুজো কমিটির কাছে চ্যালেঞ্জ হয়ে গিয়েছে।

ঠাকুর, সোনার গয়না, রূপার মণ্ডপ, এসব করে কলকাতার অনেক পুজোই এর আগে তাক লাগিয়েছে। নজর কেড়েছিল সন্তোষ মিত্র স্কোয়্যারের পুজোও। কিন্তু এবারে সেই তালিকায় নাম লেখালো লেকটাউনের শ্রীভূমি স্পোর্টি। তৃতীয়ার দিন থেকে এবার ঠাকুর দেখতে পারবেন সাধারণ মানুষ, এমনই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। তবে মহালয়ার প্রায় এক মাস বাদে এবারের পুজো। মাঝে পড়েছিল মলমাস। সাধারণত, পুজো সহ কোনও শুভ অনুষ্ঠান এই মলমাসে হয় না। তাই অক্টোবরের একেবারে শেষে এসে এবারের পুজো আয়োজিত হচ্ছে। তাতেই অনেকে যেন একটু হাঁফ ছেড়ে বেঁচেছেন। কারণ, পুজো মানেই খাওয়া দাওয়া, আনন্দ, গান বাজনা। যতই রোগের ভ্রুকুটি থাক, পুজোর সময় একটু আনন্দ ভাগ করে নেওয়া যাবে না তা কী হয়। সেই কারণেই সাধারণ মানুষকে সেই পুজোর আমেজ পৌঁছে দিতে এবারে মা দুর্গাকে সোনার গয়নায সাজাচ্ছে শ্রীভূমি স্পোর্টিং ক্লাব।

আরও পড়ুন: অভিনেতা বিবেক ওবেরয়ের মুম্বাইয়ের ড়িতে পুলিশের তল্লাশি

এ প্রসঙ্গে সুজিত বসু জানিয়েছেন যে, শ্রীভূমির পুজো সর্বদাই দর্শককে আকর্ষণ করেছে। এ বছরও তার ব্যতিক্রম হবে না। ৯১ সাল থেকে বড় পুজো হয়ে আসছে এখানে তাই ভিড় সামলানোর কৌশল জানা আছে। প্রতি বছরই শ্রীভূমির প্রতিমাকে কোনও না কোনও গয়না সংস্থা গয়না দেয়, এ বছরই সেকরকম ২৫ কেজি গয়না পরানো হয়েছে মা দুর্গা সহ অন্য দেব-দেবীদের। কোভিড বিধি মেনেই শ্রীভূমিতে পুজো করা হচ্ছে। বৃহস্পতিবার ভার্চুয়লি এই পুজোর উদ্বোধন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ‌

 

 

 

Related Articles

Back to top button
Close