fbpx
আন্তর্জাতিকহেডলাইন

বন্ধু মোদীকে দেখেই আলিঙ্গন ম্যাক্রোঁর

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: বন্ধু মোদীকে দেখেই জড়িয়ে ধরলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাঁক্রো। তিনদিনের সফরে ইউরোপে রয়েছেন প্রধানমন্ত্রী। সফরের শেষদিনে নর্ডিক দেশগুলি অর্থাৎ ডেনমার্ক, ফিনল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ড, ও সুইডেনের প্রধানমন্ত্রীদের সঙ্গে বৈঠক বসার কথা ছিল। সেই বৈঠকে যোগ দিতেই প্যারিসে প্রধানমন্ত্রী। দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা হয়েছে। ইন্দো-ফ্রান্স কূটনৈতিক সম্পর্ক পরবর্তী পর্যায়ে এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

উল্লেখ্য, এই প্রথম ফ্রান্সের রাজনীতিতে চলে আসা নীতির বদল হয়েছে। ফ্রান্সের রাজনীতিতে অকটি অলিখিত রীতি রয়েছে। নির্বাচনে জয়ী হয়ে যেই নেতা ফরাসি প্রেসিডেন্ট হন, তিনি আন্তর্জাতিক নেতাদের মধ্যে সর্বপ্রথম জার্মানির চ্যান্সেলরের সঙ্গে দেখা করেন। তবে ২০২২ সালে সেই রীতি ভাঙছে। তিনদিনের সফরে ইউরোপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরকালেই তিনি প্যারিসে যাবেন কিছুক্ষণের জন্য। পুননির্বাচিত হওয়ার পর প্রথম আন্তর্জাতিক নেতা হিসেবে মোদির সঙ্গেই দেখা করতে চলেছেন ম্যাক্রোঁ।

এর আগে ফ্রাসোঁয়া ওলাদঁ যখন ২০১২ সালে ফরাসি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন, তিনি জার্মানি যান জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে দেখা করতে। ম্যাক্রোঁ নিজে যখন প্রথমবার প্রেসিডেন্ট হয়েছিলেন, তিনিও সেই একই কাজ করেছিলেন। তবে এবার ম্যাক্রোঁর সবার আগে বন্ধু মোদীর সঙ্গে দেখা করবেন বলে জানা গেছিল। আর সেটাই করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

Related Articles

Back to top button
Close