fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা আবহে হরিদ্বারে হতে চলেছে মহাকুম্ভ, ১২ বছর পর ইতিহাস রচিত হবে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কাউন্টডাউন শুরু হরিদ্বারে। মহাকুম্ভের জন্য তৈরি হচ্ছে হরিদ্বার প্রশাসন। প্রতি ১২ বছর অন্তর হরিদ্বারে মহাকুম্ভ হয়। ২০২১ সালে সেই মহাকুম্ভের জন্য তৈরি হচ্ছে হরিদ্বার। করোনা আবহে এইবছর সামাজিক দূরত্ব বজায় রেখেই মহাকুম্ভ হবে হরিদ্বারে। করোনা বিধি-নিষেধ মেনে নিয়েই মহাকুম্ভের আয়োজন করা হচ্ছে। ১৪ জানুয়ারী থেকে শুরু হয়ে এপ্রিল মাসের শেষ পর্যন্ত চলবে মহাকুম্ভ বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- বরফের চাদরে ঢেকেছে ভূস্বর্গ, মরশুমের শীতলতম দিন কাশ্মীরে

এরআগে ২০১০ সালে হরিদ্বারে মহাকুম্ভ হয়েছিল। সেইসময় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) অনুমান অনুসারে, ১.৬২ কোটি তীর্থযাত্রী অংশগ্রহণ নিয়েছিলেন হরিদ্বারে।কুম্ভ মানেই বিপুল জনসমাগম। এর উপর মহাস্নান। তবে করোনার যা পরিস্থিতি সেখানেই এই উৎসব মানেই ফের বৃদ্ধি পাবে মহামারী। তাই সবদিক সামলে এই মহাকুম্ভের আয়োজন এখন চ্যালেঞ্জ হয়ে উঠেছে।  

জানা গিয়েছে মহাকুম্ভে প্রচুর পরিমাণে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা করা হয়েছে। করোনার কথা মাথায় রেখে তরি থাকছে হাজার শয্যা বিশিষ্ট হাসপাতাল। অন্যান্য অসুস্থতা ও জরুরি অবস্থার জন্য একটি পৃথক হাসপাতাল তৈরি থাকছে। হাসপাতালে ৫০ শয্যা থাকছে। তিনি এও জানান যে উত্তরাখণ্ড সরকার পর্যাপ্ত সংখ্যক মাস্কের ব্যবস্থাও করছে মহাকুম্ভে। অন্যদিকে মহাকুম্ভে  গঙ্গায় দূষণ রুখতে কেন্দ্রীয় জল শক্তি মন্ত্রকের আওতাধীন ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গার (এনএমসিজি) তৎপর হয়েছে।

 

Related Articles

Back to top button
Close