fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

মহারাষ্ট্র বিধান পরিষদের নির্বাচনে মনোনয়ন জমা দিলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে

নিজস্ব প্রতিনিধি, মুম্বই: মহারাষ্ট্র বিধান পরিষদের নির্বাচন আগামী ২১ মে। সোমবার মনোনয়ন জমা দিলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। মোট ৯ টি আসনে নির্বাচন হবে। এই নির্বাচনে যদিও কোনো প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে না। বিজেপির পক্ষ থেকে ৪ আসনে প্রার্থী দেওয়া হয়েছে এবং কংগ্রেস-শিবসেনা-এনসিপি জোটের পক্ষ থেকে ৫ আসনে প্রার্থী দেওয়া হয়েছে। তার মধ্যে শিবসেনা ও এনসিপি-র ২ জন করে প্রার্থী এবং কংগ্রেসের ১জন প্রার্থী। ফলে সকলেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে চলেছেন।

উদ্ধব ঠাকরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হলেও রাজ্যের বিধানসভা বা বিধান পরিষদ কোনও কক্ষেরই নির্বাচিত সদস্য নন। কিন্তু নিয়ম অনুযায়ী মুখ্যমন্ত্রী পদ থাকতে গেলে দায়িত্বভার নেবার ৬ মাসের মধ্যে যে কোনো কক্ষে তাঁকে নির্বাচিত হতেই হবে। সেই হিসাবে গত এপ্রিল মাসে এই নির্বাচন অনুষ্ঠিত হবার কথা থাকলেও করোনা সংক্রমণ ও লকডাউনের কারণে এই নির্বাচন পিছিয়ে যায়। এদিকে ৬ মাস সময় অতিক্রান্ত হয়ে যাবার সময় হলে প্রশ্নের মুখে পরে যায় উদ্ধব ঠাকরের মুখ্যমন্ত্রী পদে বহাল থাকার ভবিষ্যৎ। পরিস্থিতি বুঝে মহারাষ্ট্র মন্ত্রীসভার পক্ষ থেকে রাজ্যপাল কোশিয়ারীর কাছে দুবার তাঁর কোটা থেকে উদ্ধব ঠাকরেকে বিধান পরিষদে পাঠানোর অনুরোধ করা হলেও তিনি সেই অনুরোধ প্রত্যাখ্যান করেন।

 

এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ প্রার্থনা করেন উদ্ধব ঠাকরে। প্রধানমন্ত্রী এবিষয়ে রাজ্যপালের সঙ্গে কথা বলার পর, রাজ্যপাল নির্বাচন কমিশনকে চিঠি লিখে নির্বাচন করার অনুরোধ জানান। তারপর এই নির্বাচনের দিন স্থির হয়।

Related Articles

Back to top button
Close