fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

যুগান্তকারী সিদ্ধান্ত, চিনের সঙ্গে ৫ হাজার কোটি টাকার চুক্তি বাতিল মহারাষ্ট্র সরকারের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে ভারত চিনের মধ্যে বেড়ে চলা উত্তেজনা মধ্যে গোটা দেশের মানুষ চিনের দ্রব্য বয়কটের স্লোগান দিচ্ছে। সেই আবহে দাঁড়িয়ে নজিরবিহীন সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার। চিনের সঙ্গে ৫ হাজার কোটি টাকার চুক্তি বাতিল করে দিল মহারাষ্ট্র সরকার।
করোনা পর্ব শুরু হওয়ার পর থেকেই গোটা বিশ্বের মানুষ চিনের প্রতি ক্ষিপ্ত। এই আবহের মধ্যেই নতুন করে লাদাখে উত্তপ্ত হয় পরিস্থিতি। ২০ জন ভারতীয় জওয়ান নিহত হন। এর পরেই উত্তেজনার পারদ বাড়তে থাকে। আর তার মধ্যেই ওঠে চিনা পণ্য বর্জনের স্লোগান।
এমনকী কেন্দ্র সরকারও চিনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন্য নানারকম পদক্ষেপ নিচ্ছে। প্রথমে দূরসঞ্চার বিভাগ বিএসএনএল, এমটিএনএল এর সঙ্গে চিনের ব্যবসায়ীক সম্পর্ক ছিন্ন করার পর ভারতীয় রেল থেকেও চিনের চুক্তি বাতিল করা হয়েছে।

আরও পড়ুন:বলয়গ্রাস সূর্যগ্রহণের কিছু বিরল দৃশ্য

মহারাষ্ট্র সরকার এবার চিনের সঙ্গে করা ৫ হাজার কোটি টাকার চুক্তি বাতিল বাতিল করল। মহারাষ্ট্র সরকার সম্প্রতি ম্যাগনেটিক মহারাষ্ট্র ২.০ বিন্যগ সন্মেলনে চিনের কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছিল। আর সেই চুক্তির এক সপ্তাহ কাটতে না কাটতেই উদ্ভব সরকার সীমান্ত নিয়ে চলা বিবাদের কারণে চীনের সঙ্গে ৫ হাজার কোটি টাকার চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।
মহারাষ্ট্রের শিল্প মন্ত্রী সুভাষ দেশাই বলেন, কেন্দ্র সরকারের সঙ্গে পরামর্শ করার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেইসঙ্গে তিনি জানান, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে আগেই বলেছিলেন যে, দেশের কথা যখন আসবে তখন শিবসেনা সবার আগে দাঁড়াবে।

আরও পড়ুন:করোনা পজিটিভ জন আব্রাহাম!

গত সপ্তাহে একটি অনলাইন কনফারেন্সের আয়োজন করা হয়েছিল, সেখানে চীনের রাজদূতও অংশ নিয়েছিলেন। ওই কনফারেন্সের পুনের কাশে একটি অটোমোবাইল কোম্পানি স্থাপন করার জন্য চিনের গ্রেট ওয়াল মোটোর্স এর সঙ্গে ৩ হাজার ৭৭০ কোটি টাকার একটি মৌ স্বাক্ষর করেছিল মহারাষ্ট্র সরকার। কিন্তু চিনের সঙ্গে চলা উত্তেজনার কারণে এই চুক্তি বাতিল করল সরকার। আরও দুটি সিদ্ধান্ত বাতিল করেছে মহারাষ্ট্র সরকার। চিনকে উচিত শিক্ষা দিতে উদ্ধব ঠাকরের এই সিদ্ধান্ত যুগান্তকারী বলে মনে করছে রাজনৈতিক মহল।

Related Articles

Back to top button
Close