fbpx
দেশহেডলাইন

মহারাষ্ট্র  ভোট:একক দল হিসেবে সবথেকে বেশি আসন পেয়েছে বিজেপি

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃবুধবার বিজেপি এনসিপি শিবসেনা কংগ্রেস-এর হাড্ডাহাড্ডি লড়াই ঘিরে সরগরম ছিল মারাঠাভূম। ১০৬ টি নগর পঞ্চায়েত ভোটের আসন সংখ্যা ১৮০২। সেখানে এনসিপি দখলে রাখে ৩৭৯ টি আসন, শিবসেনা ২৯৭ টি ও কংগ্রেস ২৮১টি। ভোট গণনার সামগ্রিক প্রবণতা অনুযায়ী, ২৫ টি এলাকায় নগর পঞ্চায়েত বোর্ড গঠন করতে চলেছে এনসিপি। বিজেপি ২৪ টিতে এবং কংগ্রেস ১৮ ও শিবসেনা ১৪ টি নগর পঞ্চায়েতে জয়ী হতে চলেছে।  এনসিপি, কংগ্রেস ও শিবসেনা মহারাষ্ট্রের শাসক মহা বিকাশ আঘাদির শরিক দল।

কিছু এলাকায় ওই দলগুলি জোট বেঁধে লড়াই করেছে। বাকি জায়গায় নিজেদের শক্তিতে লড়াই করেছে। কিন্তু ভোট গণনার প্রবণতা অনুযায়ী, শাসক জোট অর্ধেকের বেশি নগর পঞ্চায়েতে জিতে বিপুল ব্যবধানে বিজেপিকে হারাতে চলেছে। ১,৮০২ আসনের মধ্যে তারা ৩৭৯ আসনে জিতেছে। এখনও পর্যন্ত ১,৬৮৩ আসনের ফল ঘোষণা করা হয়েছে।  ভোট গণনার সামগ্রিক চিত্র অনুযায়ী, ২৫ টি এলাকায় নগর পঞ্চায়েত বোর্ড গঠন করতে চলেছে এনসিপি। বিজেপি ২৪ টিতে এবং কংগ্রেস ১৮ ও শিবসেনা ১৪ টি নগর পঞ্চায়েতে জয়ী হতে চলেছে।  এনসিপি ৩৫৯ আসনে, শিবসেনা ২৯৭ আসনে এবং কংগ্রেস ২৮১ আসনে জয়ী হয়েছে। এর অর্থ,  মহা বিকাশ আঘাদি এই নির্বাচনে বিজেপিকে বিপুল ব্যবধানে পরাস্ত করেছে।

শেষ পাওয়া খবর অনুযায়ী– ১০৬টি নগর পালিকায় নির্বাচন হয়েছে। এর মধ্যে রয়েছে নগর পঞ্চায়েত ও সরকারি সমবায় নির্বাচনও। তাতে দেখা গিয়েছে– ২৫টি পঞ্চায়েত এনসিপির দখলে যাচ্ছে। কংগ্রেসের দখলে ১৮টি ও শিবসেনার দখলে যাচ্ছে ১৪টি। আর পদ্মের ঝুলিতে যাচ্ছে ২৪টি। অর্থাৎ– ৫৭টি পঞ্চায়েত এনসিপি-শিবসেনা-কংগ্রেস জোটের দখলে গিয়েছে। আর বিজেপি মোট পেয়েছে ২৪টি পঞ্চায়েত। যে এলাকায় কংগ্রেস-এনসিপি-শিবসেনা জোট করে ভোটে লড়েছে সেখানে তারা বিজেপিকে বিরাট মার্জিনে পরাজিত করেছে। অর্ধেকের বেশি পঞ্চায়েতে তারা বড় মার্জিনে জয় পেয়েছে। সব থেকে বড় কথা ১–৮০২টি আসনের মধ্যে এনসিপি পেয়েছে ৩৭৮ আসন। শিবসেনা ৩০১টি আসন আর কংগ্রেস ২৯৭টি আসন পেয়েছে। তাদের সম্মিলিত মহাবিকাশ আগাদি জোট পেয়েছে মোট ৯৭৬টি আসন।

অর্থাৎ– ১–৮০২টি আসনের মধ্যে জোটের দখলে ৯৭৬টি আসন। আর বিজেপির দখলে গিয়েছে ৪১৬টি আসন। সেক্ষেত্রে অবশ্য বলা যায়– একক দল হিসেবে সবথেকে বেশি আসন পেয়েছে বিজেপি।

Related Articles

Back to top button
Close