fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

জেলায় ঘরে ফেরা শ্রমিকদের সহায়তা দিতে শিবির ভারতীয় মজদুর সংঘের

প্রদীপ্ত দত্ত, সিউড়ি: লকডাউনের কারণে বিভিন্ন রাজ্য থেকে ঘরে ফিরে এসেছে জেলায় বহু পরিযায়ী শ্রমিক। এই সব শ্রমিকদের অধিকাংশের হাতে কোন কাজ নেই। পরিবার নিয়ে প্রবল অর্থনৈতিক সঙ্কটে দিন কাটছে ঘরে ফেরা এই পরিযায়ী শ্রমিকদের। এদের সহায়তা দিতে জেলার বিভিন্ন প্রান্তে শিবিরের ব্যাবস্থা করেছে ভারতীয় মজদুর সঙ্ঘের বীরভূম শাখা।

 

 

কেন্দ্র সরকার ও রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পে যে সহায়তা দানের ব্যাবস্থা করেছে সেগুলো যাতে এইসব শ্রমিকরা জানতে পারে ও পেতে পারে তারজন্য এই সচেতনতা শিবির করা হচ্ছে বলে ভারতীয় মজদুর সঙ্ঘের পক্ষ থেকে জানানো হয়েছে। ভারতীয় মজদুর সঙ্ঘের জেলা সভাপতি তরুণ প্রামানিক বৃহস্পতিবার জানান , “জেলায় যে সব শ্রমিকরা ঘরে ফিরে এসেছে তাদের হাতে কোন কাজ নেই। পরিবার নিয়ে প্রায় অনাহারে দিন কাটছে। ছোটখাটো ব্যাবসা যে করবে তার পয়সাটুকু এদের হাতে নেই। কেন্দ্র বা রাজ্যের পরিযায়ী শ্রমিকদের সহায়তা করার জন্য যে প্রকল্প গুলো আছে , সেগুলো যাতে এরা পায় তার ব্যাবস্থা ভারতীয় মজদুর সঙ্ঘ করছে। এছাড়াও সংগঠনের পক্ষ থেকে এইসব পরিযায়ী শ্রমিকদের ত্রাণ দেওয়া হচ্ছে। ”

 

 

 

সেইসঙ্গে তিনি জানান ইতিমধ্যে সিউড়ির ২ নম্বর ব্লকের বিভিন্ন গ্ৰাম , নানুর থানার আলিগ্ৰাম , জুবুটিয়া , দেবগ্ৰাম , মাধপুর ,বালিয়াড়া এমনকি বোলপুর বিধানসভার কেতুগ্ৰামেও ফিরে আসা শ্রমিকদের নিয়ে সচেতনতা শিবির করা হয়েছে। জেলার অনান্য জায়গাতেই এই ধরনের শিবির আরও করা হবে।
পুরন্দরপুরের তাপস বাগদী , জুবুটিয়া গ্ৰামের সুকমার দাস জানান , “এখানে ফিরে এসে হাতে কোন কাজ নেই। কিছু টাকা পেলে হকারি বা ছোটখাটো কোন ব্যাবসা করবো। এতে সংসারটা অন্তত চলবে । ভারতীয় মজদুর সঙ্ঘ আমাদের সহায়তা করছে ।”

Related Articles

Back to top button
Close