fbpx
আন্তর্জাতিকআমেরিকাগুরুত্বপূর্ণহেডলাইন

৭২% শতাংশ প্রবাসী ভারতীয়রা বিডেনের পক্ষে! ওবামার সতীর্থকে চিনতে এবার হোমওয়ার্ক শুরু করবে নয়াদিল্লি?

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: নির্বাচনী প্রচারে বারেবারেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্কের কথা তুলে ধরেছেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তাতেও খুব একটা কাজ হচ্ছে না। বরং ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের মধ্যে প্রেসিডেন্ট তথা রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের জনপ্রিয়তা পড়তির দিকে।

একটি সমীক্ষায় দেখা গিয়েছে, নথিভুক্ত ভারতীয় বংশোদ্ভূত ভোটারদের মধ্যে প্রায় ৭২ শতাংশই আগামী মাসে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রাট প্রার্থী জো বিডেনকে ভোট দিতে চলেছেন। ট্রাম্পের পক্ষে মাত্র ২২ শতাংশ। ২০২০ ইন্ডিয়ান আমেরিকান অ্যাটিটউড সার্ভেতে এমনই পরিসংখ্যান মিলেছে। ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে চিরকালই ডেমোক্র‌্যাট সমর্থক বেশি। তার উপর এবার ভাইস প্রেসিডেন্ট পদে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে প্রার্থী করে ডেমোক্র‌্যাট পার্টি সমর্থনের ভিত আরও মজবুত করেছে।

সেপ্টেম্বরের প্রথম ২০ দিনে ৯৩৬ জন ভারতীয় বংশোদ্ভূত ভোটারের মধ্যে সমীক্ষাটি করা হয়েছিল। তাতে আরও বোঝা গিয়েছে, ভারতীয় বংশোদ্ভূতরা নিজেদের ডেমোক্র‌্যাট পরিচয় দিতেই বেশি স্বচ্ছন্দ। ৫৬ শতাংশ নিজেদের ডেমোক্র‌্যাট মনে করেন। রিপাবলিকান হিসাবে পরিচয় দিতে চান মাত্র ১৫ শতাংশ। মার্কিন নির্বাচনে ভারতীয়দের গুরুত্ব ক্রমেই বাড়তে থাকায় ডেমোক্রেট রিপাবলিকান উভয়পক্ষই ভারতীয়দের ভোটকে এটি গুরুত্বপূর্ণ ভোট ব্যাংক হিসেবে মনে করে। এর সঙ্গে নির্ভর করে ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ক। কিন্তু প্রকাশিত হয় সমীক্ষায় জাতার আচ্ছে সে দিক থেকে বিচার করলে হোয়াইট হাউজের ওভাল অফিস এবার হতে চলেছেন ডেমোক্র্যাট প্রার্থী। তাই প্রাক্তন প্রেসিডেন্ট ওবামার সহকর্মীকে নতুনভাবে চিনতে হোমওয়ার্ক শুরু করতে হবে সাউথ ব্লককে। এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল।

Related Articles

Back to top button
Close