fbpx
অন্যান্যপশ্চিমবঙ্গহেডলাইন

বাড়িতে ছোট এলাচ চারা তৈরি

নিজস্ব প্রতিনিধি: এলাচ এমন একটি মশলা যা রান্নায় স্বাদ আনে, কিন্তু যার দাম আকাশ ছোঁয়া। যদি সেই মশলার গাছকে বাড়িতেই তৈরি করা যায় তো কেমন হয়? তৈরির পদ্ধতিতে চোখ রাখা যাক। আপনার হাতের কাছে থাকা বড়, পুষ্ট যে ছোট এলাচ আছে তার খোসা ছাড়িয়ে ভেতরের বীজ বের করে নিন। প্রতিটি বীজ আলতো হাতে আলাদা করতে হবে। প্রায় ৭-৮টা ছোট এলাচ থেকে এভাবে দানা বা বীজ বার করে ৪-৫ ঘণ্টা জলে ভিজিয়ে রাখতে হবে। এর মধ্যে আপনি চারা তৈরির জন্য মাটি তৈরি করে নিতে হবে।

এই চারা তৈরির জন্য ছোট টব, সিডলিং পট বা প্লাস্টিকের গ্লাস আপনি নিতে পারেন। যাই নিন, সেই পাত্রের পিছনে একটি ছোট ছিদ্র করে নিতে হবে। এবার মাটি দিয়ে টব বা গ্লাসের অর্ধেক ভর্তি করবেন। সাধারণ মাটি বা গার্ডেন সয়েল ৫০ শতাংশ, ৩০ শতাংশ নদীর বালি এবং ২০ শতাংশ কম্পোস্ট সার দিয়ে মাটিটা তৈরি করে নিতে হবে। অর্ধেক ভর্তি করে তারওপর ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রাখা এলাচের বীজগুলো ছড়িয়ে দিতে হবে। জল থেকে বীজগুলো তুলে একটি টিস্যু পেপার দিয়ে হালকা হাতে অতিরিক্ত জল মুছে মাটিতে ছড়াতে হবে। বীজ ছড়ানোর আগে মাটিতে জল স্প্রে করে মাটিটা আদ্র করে নিলে ভাল হয়। এবার বীজ ছড়িয়ে ওপর দিয়ে আবারও মাটি দিযে ঢেকে দিতে হবে যাতে বীজগুলো কোনওভাবেই নষ্ট না হয়।

                                    আরও পড়ুন: অপ্রচলিত লাল বাঁধাকপির চাষ

এবার আবার হালকা হাতে জল স্প্রে করতে হবে যাতে মাটির খুব ভেতরে বীজগুলো চলে না যায়। এবার আপনার বাড়ির যেখানে সরাসরি সূর্যে আলো আসে সেখানে টবটিকে রেখে দিন। ৮-১০ দিনের মাথায় বীজ থেকে ছোট ছোট চারা বেরোতে শুরু করবে। এভাবে চারা তৈরি করে বাড়িতেই যদি আলাচ গাছ তৈরি করা যায় তাহলে এই সুগন্ধী মশলাটি আপনার জন্য সহজলভ্য হবে।

Related Articles

Back to top button
Close