fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

মালদায় ভিন রাজ্যে স্বামীদের ফিরে পেতে বিডিও অফিস ঘেরাও মহিলাদের

মিল্টন পাল,মালদা: ভিন রাজ্যে কাজে গিয়ে আটকে পড়েছেন বাড়ির পুরুষেরা।খাওয়ার ও থাকার অসুবিধায় পড়েছে তারা। ভিন রাজ্য থাকে তাদের বাড়িতে ফিরিয়ে আনার দাবিতে পুরাতন মালদা ব্লক দফতরে অবস্থান-বিক্ষোভ করলেন হালনা গ্রামের দুই শতাধিক মহিলা।

বিক্ষোভকারীরা জানিয়েছে, তাদের বাড়ির পুরুষেরা দিল্লি, মুম্বাই এর মত জায়গায় কাজ করতে গিয়ে আটকে পড়েছেন। বাড়ি ফিরতে পারছেন না। সরকার যাতে তাদের ফেরানোর ব্যবস্থা করে সেই দাবিতে তাদের এই বিক্ষোভ।

জানা গিয়েছে,শ্রমিকের কাজে কেউ মহারাষ্ট্র, দিল্লি,কর্ণাটকে গিয়েছেন। করোনা সংক্রমনের জেরে দেশ জুড়ে লকডাউনে আটকে পরেছে তারা। প্রথম দিকে খাওয়ার থাকলেও এখন তাদের কাছে কিছুই নেই। ফলে অর্ধাহারে দিন কাটাচ্ছেন পরিবারের সদস্য থেকে শুরু করে ছোট ছোট শিশু ও বৃদ্ধরা। এই অবস্থায় ভিন রাজ্যে আটকে থাকা পুরুষদের বাড়ি ফেরানোর দাবিতে পুরাতন মালদার বিডিও অফিস ঘেরাও করে অবস্থান-বিক্ষোভ করেন শতাধিক মহিলারা ।

ওই গ্রামের বাসিন্দা জাহেদা বিবি বলেন, দু’মাসেরও বেশি সময় ধরে ভিন রাজ্যে কাজ করতে গিয়ে বাড়ির পুরুষেরা আটকে পড়েছেন । তাদের কাছে টাকা নেই। আমাদের পরিবারে অর্ধাহার শুরু হয়েছে। যেভাবেই হোক স্বামীদের গ্রামের বাড়িতে ফিরিয়ে আনার ব্যবস্থা করুক সরকার। সেই দাবি নিয়ে এদিন বিডিও অফিসের সামনে অবস্থান , বিক্ষোভ করা হয়েছে।

আরেক সদস্য রেজিয়া বিবি বলেন, যাদের কাছে টাকা আছে , তারা যেভাবে হোক দেশের বাড়ি চলে আসতে পারছে। কিন্তু আমাদের স্বামীদের কেউ মুম্বাই , কেউ দিল্লি, আবার কেউ তেলেঙ্গানায় কাজ করতে গিয়ে লকডাউনের জেরে আটকে পড়েছেন। ওরা খুব কষ্টের মধ্যে আছেন। স্বামীদের ফিরিয়ে আনার জন্য প্রশাসনকে দাবি জানানো হয়েছে। আমরা চাই সরকার আমাদের বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবুক।

মালদার জেলাশাসক রাজর্ষী মিত্র জানিয়েছেন,ভিন রাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকদের তালিকা তৈরি করা হচ্ছে। পুরো বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সরকারি নির্দেশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Back to top button
Close