fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

কোলইন্ডিয়া নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: লাভজনক কয়লা ক্ষেত্রকে কলকাতা থেকে সরানো রাজ্যের স্বার্থবিরোধী কর্মসূচি। মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে প্রতিবাদ জানিয়ে একটি চিঠি দিলেন মমতা। কোল ইন্ডিয়ার মত লাভজনক সংস্থাকে কলকাতা থেকে সরিয়ে নিয়ে যাওয়ার কর্মসূচি গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। আর তাতেই ক্ষোভ প্রকাশ করে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘কয়লা ক্ষেত্রে বাণিজ্যকরণ বা ১০০% বিদেশী বিনিয়োগের সুযোগ প্রধানমন্ত্রীর ‘আত্মনির্ভর ভারত’ সংকল্পের পরিপন্থী। কয়লা ক্ষেত্র ভারতের ঐতিহ্য ও গৌরবময় সংস্কৃতির অঙ্গ।

বিশ্বের বৃহত্তম কয়লা উৎপাদক দেশ ভারত ও ভারতের পূর্বাঞ্চলে সর্বাধিক কয়লা উৎপাদন হয়ে থাকে। কয়লা উৎপাদনে প্রায় ২৭ হাজার কোটি টাকার লভ্যাংশ রয়েছে কোল ইন্ডিয়ার। তাদের কাছে থাকা লাভের অংশ ৩১ হাজার কোটি টাকারও বেশি। ফলে সেই কয়লা উৎপাদন ক্ষেত্রে বাণিজ্যকরণ বা ১০০% বিদেশী বিনিয়োগ দেশের সামগ্রিক কয়লা ক্ষেত্র’কে চরম বিপর্যয়ের মুখে ঠেলে দেয়ার সামিল।’

প্রধানমন্ত্রীকে মমতা বলেন, ‘এই সিদ্ধান্ত রাজ্যের স্বার্থবিরোধী। একই সঙ্গে করোনা আবহে দেশ জুড়ে চলা লকডাউনের মধ্যে কীভাবে কোল ইন্ডিয়ার কর্মচারীরা অন্যত্র স্থানান্তরিত হবেন? এরফলে কোল ইন্ডিয়ার সঙ্গে যুক্ত শতাধিক কন্ট্রাকচুয়াল লেবার’রা কাজ হারাবেন।’ তাই দ্রুত এই সিদ্ধান্তে স্থগিতাদেশ দাবি করেছেন মুখ্যমন্ত্রী। এর আগে কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য এই ইস্যুতে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে যথাযথ ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছিলেন।

Related Articles

Back to top button
Close