fbpx
দেশহেডলাইন

দিল্লিতে শুরু হল গণ-নমুনা পরীক্ষা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দিল্লিতে ক্রমেই বাড়ছে করোনা সংক্রমণের মাত্রা। কী ভাবে সংক্রমণ আটকানো যায়, তা নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কয়েক দফায় বৈঠকও করে ফেলেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এই বৈঠকে দিল্লিতে করোনা নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধির কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। সেই নির্দেশ মেনেই আজ থেকে রাজধানীতে শুরু হল করোনার গন-নমুনা পরীক্ষা।

পাশাপাশি রাজধানীতে সংক্রমণের উৎস ও তা ছড়ানো নিয়ে ব্যাপকহারে সমীক্ষাও চালানো হবে বলে জানা যায়। এই সমীক্ষা দিল্লির নতুন কোভিড রেসপন্স প্ল্যানের অঙ্গ। তার নাম সেরোলজিক্যাল সার্ভে। জানা যায়, শনিবার থেকে দিল্লি সরকার ও ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল দিল্লিতে যৌথভাবে এই সমীক্ষা চালাবে। ২৭ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত চলবে এই সমীক্ষা।

এই সমীক্ষা চলাকালীন প্রতিদিন দিল্লিতে ২০ হাজার নমুনা পরীক্ষা করা হবে। সব জেলা মিলিয়ে এই পরীক্ষা হবে। সমীক্ষা করা দলগুলির সঙ্গে প্রতিটি জেলার ডেপুটি কমিশনাররা যোগাযোগ রেখে চলবেন। এই সমীক্ষার ফলে প্রশাসনের সামনে রাজধানীর করোনা পরিস্থিতির একটা সার্বিক ছবি ফুটে উঠবে বলেই আশা করা হচ্ছে।দিল্লিতে গোষ্ঠী সংক্রমণ হয়েছে কিনা তা বুঝতে এই পরীক্ষা সাহায্য করবে। যাঁরা একবার করোনা আক্রান্ত হয়েছেন, কিংবা যাঁদের উপসর্গ নেই, সবার ক্ষেত্রেই এই টেস্ট করে দেখা হবে। তবে ভাল খবর হল, এই পরীক্ষার মাধ্যমে কারও শরীরে যদি করোনার বিরুদ্ধে লড়ার মতো প্রতিরোধ ক্ষমতা বা অ্যান্টিবডি গড়ে ওঠে তাও এই টেস্টের মাধ্যমে ধরা পড়বে বলে জানা যায়।

আরও পড়ুন: ভারতে বাড়ছে সুস্থতার হার’, মন্তব্য প্রধানমন্ত্রীর: মোদি

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে টুইট করে একথা জানানো হয়। টুইটে বলা হয়েছে, “কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্দেশ অনুযায়ী দিল্লিতে সেরোলজিক্যাল সার্ভে করে দেখা হবে। এই সমীক্ষা যৌথভাবে চালাবে দিল্লি সরকার ও ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল। ২৭ জুন থেকে শুরু হবে এই সমীক্ষা।

Related Articles

Back to top button
Close