fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

সুন্দরবনকে বাঁচাতে ম্যানগ্রোভ বসানোর কর্মসূচি শুরু

শ্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনা: আমফানের ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চলে। একদিকে নদীবাঁধ অন্যদিকে ম্যানগ্রোভ, ভূমিক্ষয় নদী ভাঙন বড় বিপর্যয় আটকাতে নতুন করে উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ও অল্টার লাইপ স্বেচ্ছাসেবী সংগঠন। এদের যৌথ উদ্যোগে বসিরহাট মহাকুমার হিঙ্গলগঞ্জ ব্লক এর রূপ মারিগ্রাম পঞ্চায়েতের কুমিরমারি বেড়ে চক ডাসা নদী ধরে প্রায় দুই কিলোমিটার জুড়ে ৩০, হাজার ম্যানগ্রোভ চারা বসানোর কাজ শুরু করেছে এই স্বেচ্ছাসেবী সংগঠন।

সুন্দরবনের সুন্দরী, কাঁকড়া, কাঁকড়া কালোবাইন পেয়ার, বাইন ঘরখোজা প্রভৃতি ম্যানগ্রোভের চারা বসানোর কাজ শুরু হয়েছে। সুন্দরবনকে আগামী দিন যাতে বড় বিপর্যয় রুখবে। বিপর্যয়ের মুখে পড়তে হবে না বাংলার মানুষকে। তাই নতুন করে সুন্দরবনকে নতুন রূপে পেতে ম্যানগ্রোভের বসানোর শপথ নিল স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

আরও পড়ুন:অধিক পুরুষোত্তম মল মাস – ভ্রান্ত ধারণা দূর হওয়া প্রয়োজন

ইছামতী বিজ্ঞান মঞ্চের সভাপতি পার্থ মুখার্জী সম্পাদক প্রদীপ সরকার অল স্টার লাইফ এর বিপুল গাইন সহ স্বেচ্ছাসেবী অন্যান্য সদস্যরা আজ শনিবার সকাল থেকে ডাসা নদীর পাড় বরাবর গাছ লাগানোর কর্মসূচি নিয়েছে। আগামীদিনে এই কর্মসূচি চলবে। একদিকে নদী ভাঙন ভূমিক্ষয় রুখবে অন্যদিকে বড় বিপর্যয় আটকাবে এই ম্যানগ্রোভ। ম্যানগ্রোভ চারা রোপণের মধ্য দিয়ে সুন্দরবন বাঁচাও-পরিবেশ বাঁচাও এর ডাক দেওয়া হবে বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে সুন্দরবনের মানুষ।

Related Articles

Back to top button
Close