fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

কৃষকদের ফসলের ক্ষতিপূরণ ও ফসলবীমার দাবী

ভাস্করব্রত পতি, তমলুক : সদ্য ঘটে যাওয়া প্রবল সামুদ্রিক ঘূর্ণিঝড় আমফানে ক্ষতিগ্রস্ত কৃষকদের অবিলম্বে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান এবং বীমা কোম্পানির দেয় ফসল বীমার টাকা প্রদানের দাবি জানিয়ে আজ কৃষক সংগ্রাম পরিষদের পক্ষ থেকে রাজ্যের কৃষিমন্ত্রী আশীষ বন্দ্যোপাধ্যায় ও মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদারকে ই.মেল. মারফত স্মারকলিপি পেশ করা হয়।

 

 

পরিষদের সম্পাদক নারায়ণ চন্দ্র নায়ক বলেন, বীমা কোম্পানি রাজ্য সরকারের কাছ থেকে প্রিমিয়াম বাবদ টাকা আদায় করে নিলেও কৃষকদের ক্ষেত্রে নানা অছিলায় ওই বাবদ টাকা দিতে গড়িমসি করে চলেছে। নারায়ণবাবুর অভিযোগ, চলতি মরশুমে একদিকে নিম্নচাপজনিত কারনে প্রবল বর্ষণ, অন্যদিকে পরবর্তী সময়ে আমফানে পূর্ব মেদিনীপুর জেলা সহ রাজ্যের বিভিন্ন জেলার ধান, পান, ফুল সহ সর্বস্তরের কৃষক চরম ক্ষতির সম্মুখীন হয়েছেন। অবিলম্বে সরকারি সাহায্য না পেলে তাঁরা পরবর্তী চাষের কাজে হাতই দিতে পারবে না।

 

 

প্রসঙ্গত, গত ২০১৮ সালে বুলবুলের তাণ্ডবে রাজ্যের বেশ কয়েকটি জেলার ধান সহ বিভিন্ন ফসল ভীষণভাবে ক্ষতির মুখে পড়লেও আজও যাঁরা ঐ ফসল বীমা করে রেখেছিল, তাঁরা এখনও বীমা কোম্পানির কাছ থেকে সেই বাবদ ক্ষতিপূরণের টাকা পায়নি।

Related Articles

Back to top button
Close