fbpx
খেলাফুটবলহেডলাইন

নিলামে উঠতে পারে মারাদোনার ‍‘হ্যান্ড অফ গড’ জার্সি

ওয়াশিংটন: ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে চিরঘুমের দেশে চলে গিয়েছেন দিয়াগো মারাদোনা। চোখের জলে ’৮৬ বিশ্বকাপের নায়ককে বিদায় জানিয়েছে অনুরাগীরা। বিশ্ব জুড়ে চলছে শ্রদ্ধাজ্ঞাপন। এরই মধ্যে দিয়াগো ভক্তদের জন্য রয়েছে একটি সুখবর। ফুটবল রাজপুত্রের স্মৃতি চিরতরে নিজের করে নেওয়ার সুযোগ আসছে বিশ্ববাসীর সামনে। নিলামে উঠতে চলেছে মারাদোনার বিখ্যাত ‍‘হ্যান্ড অফ গড’ ম্যাচের সেই জার্সি।

এই মুহূর্তে জার্সিটি রাখা আছে ম্যাঞ্চেস্টারের জাতীয় ফুটবল মিউজিয়ামে। ওই ম্যাচের পর জার্সিটি আর মারাদোনার কাছে ছিল না। কারণ, ইংল্যান্ডের তারকা ফুটবলার স্টিভ হজ ম্যাচের পর মারাদোনার সঙ্গে জার্সি বদল করেছিলেন। প্রাক্তন এই মিডিও নিজেই জানিয়েছেন, ‍‘টানেলের ভিতর দিয়ে যাওয়ার সময় সেদিন মারাদোনার সঙ্গে আমি জার্সি বদল করেছিলাম।’

এবার সেই জার্সি নিলামে তোলার প্রস্তাব দিলেন আমেরিকার এক সংস্থার প্রধান ডেভিড আমেরমান। তিনি বলেন, ‍‘এই জার্সির মূল্য নির্ধারণ করা খুবই কঠিন। তবে যে কেউ এই জার্সি পাওয়ার জন্য ২০ লক্ষ ডলার খরচ করতে রাজি হয়ে যাবেন।’ আমেরমানের কথা থেকে পরিষ্কার, নিলামে ২০ মিলিয়ন ডলার ধার্য হতে পারে মারাদোনার এই জার্সিটিরি। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ১৪ কোটি ৭৯ লক্ষ টাকা।

মেক্সিকো সিটিতে ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ফুটবল ইতিহাসের সবথেকে বিতর্কিত গোলটি করেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি। ডিফেন্ডারের তুলে দেওয়া বল ফিস্ট করতে যান ইংরেজ গোলরক্ষক পিটার শিলটন। সেই বলে হেড দেওয়ার জন্য লাফ দেন মারাদোনা। এই সময় তাঁর বাঁ হাত ও মাথা খুবই কাছে ছিল। তাই প্রথমে বলটি মারাদোনার হাতে লাগে। তারপর মাথায়। হেডের পরিবর্তে হাত দিয়ে গোল করেছিলেন তিনি। এটাকেই পরবর্তীকালে ‍‘হ্যান্ড অফ গড’ বলে আখ্যা দিয়েছিলেন স্বয়ং মারাদোনা।

Related Articles

Back to top button
Close