fbpx
কলকাতাহেডলাইন

পৃথিবীর কাছাকাছি মঙ্গল, খালি চোখেই দেখা যাবে লালগ্রহকে

শরণানন্দ দাস, কলকাতা: যারা ‘ স্কাই ওয়াচার’ অর্থাৎ রাতের আকাশে দূরের গ্রহ, তারা দেখা যাদের নেশা তাদের পক্ষে খুশির খবর। গোটা অক্টোবর মাস জুড়ে রাতের আকাশে চোখ রাখলে এবার স্পষ্ট দেখা যাবে মঙ্গলগ্রহকে । গত ৬ অক্টোবর থেকে পৃথিবীর খুব কাছে চলে এসেছে প্রতিবেশী এই গ্রহ। আবহাওয়া ভালো থাকলে রাতের আকাশে খালি চোখেই স্পষ্ট উজ্জ্বল চেহারায় দেখা যাবে মহাকাশের ‘ লাল লণ্ঠন’কে।  মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, এই মুহূর্তে পৃথিবীর কক্ষপথ থেকে ৩ কোটি ৮৬ লক্ষ মাইল দূরে রয়েছে মঙ্গল। সন্ধ্যা থেকে পূব আকাশে চোখ রাখলেই দেখা যাবে এই লালগ্রহে। তবে মাঝরাতে মঙ্গলকে সবচেয়ে ভালো দেখা যাবে।

নাসা জানাচ্ছে, ‘অক্টোবর মাস জুড়ে মঙ্গলকে সারা রাত ধরে খুব স্পষ্ট দেখা যাবে। মহাজাগতিক নিয়মে প্রতি দু’বছরে পৃথিবীর একপাশে সূর্য আর অন্যদিকে মঙ্গল গ্রহ চলে আসে। ফলে মঙ্গল ও পৃথিবীর পরস্পরের দূরত্ব কমে যায়। সেই কারণে লাল রঙের গ্রহটিকে আকাশে সবচেয়ে উজ্জ্বল দেখাবে।

আরও পড়ুন: ‘বিজেপি রাজনৈতিক দল নয়, সন্ত্রাসবাদী’, নবান্ন অভিযান নিয়ে তোপ ফিরহাদের

প্রসঙ্গত, ২০৩৫ সাল পর্যন্ত অর্থাৎ আগামী ১৫ বছর পৃথিবীর খুব কাছেই থাকবে মঙ্গল। এর আগে ২০১৮ সালেও মঙ্গল পৃথিবীর খুব কাছে এসেছিল। কিন্তু ২০০৩ সালের ২৭ আগস্ট মঙ্গল পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল। দুই গ্রহের মধ্যে দূরত্ব কমে দাঁড়িয়েছিল মাত্র ৫ কোটি ৫৭ লক্ষ ৫৮ হাজার ৬ কিমি। যা দুই গ্রহের মধ্যে গত ৬০ হাজার বছরের মধ্যে সবচেয়ে কাছাকাছি হওয়ার রেকর্ড ছিল। এবার তত কাছে না এলেও দূরত্ব কম থাকার ফলে রাতের আকাশের এক বড় আকর্ষণ হতে চলেছে এই লালগ্রহ। সুতরাং অক্টোবর জুড়ে এই ‘ মিশন মঙ্গল’ কেউ মিস করবেন না।

Related Articles

Back to top button
Close