fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

বাবরি মসজিদ মামলার রায়দানের পরেই অবসর নিলেন বিচারক সুরেন্দ্র কুমার যাদব

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ঐতিহাসিক বাবরি মামলার রায় ঘোষণার পরেই অবসর গ্রহণ করলেন বিচারক সুরেন্দ্র কুমার যাদব। দীর্ঘ ২৮ বছর পুরনো মামলার রায় দিয়েছেন তিনি। এরই সঙ্গে ঘটনার সঙ্গে জড়িত সকল ৩২ জন অভিযুক্তকেই বেকসুর খালাস করে দিয়েছেন।

জানা গিয়েছে, ২০১৯ সালেই সুরেন্দ্র কুমার যাদবের কার্যকাল শেষ হয়ে গিয়েছিল। তবে বাবরি মসজিদ মামলার রায়দানের জন্য সুপ্রিম কোর্ট তাঁকে ১ বছর পর অবসর নেওয়ার নির্দেশ দেন। তবে দীর্ঘদিন ধরেই তাঁর যোগ অযোধ্যার সঙ্গে রয়েছে। সুরেন্দ্র কুমার যাদবকে প্রথম অযোধ্যাতেই তাঁকে নিযুক্ত করা হয়েছিল। এর পাশাপাশি তাঁর জন্ম জৌনপুর জেলাতেই হয়েছে।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর…ভেঙে ফেলা হয় বাবরি মসজিদ। আর এই মামলায় অভিযুক্তের সংখ্যা ৪৮ জন। তবে দীর্ঘ বিচারপ্রক্রিয়া চলাকালীন ১৬ জন অভিযুক্তের মৃত্যু হয়েছে। অভিযুক্তদের তালিকায় আছেন এল কে আডবানী , মুরলীমনোহর যোশী , কল্যাণ সিং, উমা ভারতী, সাক্ষী মহারাজের মতো বিজেপি নেতারা। জীবিত ৩২ জন অভিযুক্তের বিরুদ্ধে আজ সাজা শোনাবে সিবিআইয়ের বিশেষ আদালত। কিন্তু বয়সের কারণে থাকছেন না ৯২ বছরের আডবানি এবং ৮৬ বছরের যোশী। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি।

Related Articles

Back to top button
Close