fbpx
অন্যান্যদেশহেডলাইন

প্রয়াত গণিতজ্ঞ শরদচন্দ্র শ্রীখণ্ডে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ প্রয়াত হলেন বিখ্যাত গণিতজ্ঞ শরদচন্দ্র শ্রীখণ্ডে। মৃত্যুকালে বয়স হয়েছিল ১০৩। সম্প্রতি বিজয়ওয়াড়ায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মধ্যপ্রদেশের এই গণিত বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ।

 

বিখ্যাত গণিতজ্ঞ লিওনার্দো অয়লার মৃত্যুর আগে ১৭৮২ সালে তৈরি করেন একটি গাণিতিক ধাঁধাঁ। ধরা যাক, ছটি রেজিমেন্ট থেকে মোট ৩৬ জন মিলিটারি অফিসার রয়েছেন। ৬টি সারির প্রতিটিতে রয়েছেন ৬ জন করে অফিসার। এই বর্গক্ষেত্রের মধ্যে কীভাবে তাঁদের সজ্জিত করা সম্ভব, যাতে কোনো সারিতে বা স্তম্ভে তাদের ক্রম এবং রেজিমেন্ট একবারের বেশি পুনরাবৃত্তি না হয়? এমনটাই ছিল অয়লারের সেই ধাঁধাঁ। জীবদ্দশায় মেলাতে পারেননি তিনি। এই স্ট্যাটিস্টিকাল সজ্জার কোনো সমাধান নেই, এমনটাই মনে করেছিলেন তিনি।

 

পরবর্তীকালে একাধিক বিজ্ঞানী কাজ করেছিলেন এই সমস্যার সমাধানে। শেষ পর্যন্ত ১৭৭ বছর পর ১৯৫৯ সালে ভারতীয় বিজ্ঞানী শরদচন্দ্র সমাধান করেছিলেন সেই ধাঁধাঁ। গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন তাঁর শিক্ষক আর.সি. বোস এবং সহকর্মী ই.সি. পার্কার। অয়লারের এই অনুমান ভুল প্রমাণ করে বিশ্বের সামনে প্রশংসা পেয়েছিলেন তিনি। আমেরিকান ম্যাথামেটিকাল সোসাইটি বিশেষ সম্মান জানিয়েছিল তাঁকে। এই গবেষণার কথা প্রকাশ পেয়েছিল নিউ ইয়র্ক টামসের প্রথম পাতায়। তিন বিজ্ঞানীর এই দলকে নামকরণ করা হয়েছিল ‘অয়লার’স স্পয়লারস’ হিসাবে। এই গবেষণা পরবর্তীকালে পরিসংখ্যান তত্ত্বের একটি নতুন শাখা খুলে দেয়।

Related Articles

Back to top button
Close