fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

বিকেলের পর আবার ঝড়-বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ দক্ষিণবঙ্গে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের ঝড় বৃষ্টির ভ্রুকুটি। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে । আজ বিকেলের পর থেকেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা দুই পরগনা এবং দুই মেদিনীপুরে ।

 

 

এর পাশাপাশি হাওড়া, হুগলি, নদিয়া এবং মুর্শিদাবাদ বিকেলের পর বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে । কলকাতাতেও বিকেলের পর বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে । আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তরপ্রদেশে, নাগাল্যান্ড পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা রয়েছে যা পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত । ফলে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করছে । তাই আজ বিকেলের পর বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস । তার সঙ্গে চলবে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও ।

 

 

আগামী ৪৮ ঘণ্টায় মালদ্বীপ এলাকায় অতিক্রম করবে মৌসুমি বায়ু । মৌসুমি বায়ু আগামী ২৪ ঘণ্টায় আন্দামান নিকোবার ছাড়িয়ে ক্রমশ ভারতের দিকে অগ্রসর করবে । আনুমানিক ১ জুনের আগেই ভারত ভূখণ্ডে ঢুকে পড়তে চলেছে মৌসুমি বায়ু ।

 

 

আলিপুর আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, দক্ষিণ পূর্ব আরব সাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ । এই নিম্নচাপের ফলেই বর্ষা নির্দিষ্ট সময়ের আগেই ঢুকে পড়বে ভারতবর্ষের ভূখণ্ডে । প্রথমে বর্ষা প্রবেশ করে কেরালায় । এই মুহূর্তে বেশিরভাগ অংশ জুড়ে রয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু । কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে । সন্ধ্যের পর বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে । আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনে সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে ।

Related Articles

Back to top button
Close