fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা রুখতে পারে অশ্বগন্ধার বিশেষ উপাদান, দিল্লি আইআইটির সঙ্গে গবেষণায় জাপান

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি : করোনা সংক্রমণ রুখতে বিশেষ ভূমিকা নিতে পারে অশ্বগন্ধা গাছের বিশেষ উপাদান। জরুরি ভিত্তিক গবেষণার কাজ শুরু করেছে দিল্লি আইআইটি।

সম্প্রতি কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রককে তারা জানায়, অশ্বগন্ধার মধ্যে এমন উপাদানের খোঁজ মিলেছে যা করোনা সংক্রামক প্রোটিন ভাঙতে পারে। তাই এই গবেষণা কার্যকরী হতে পারে। আর তারপরেই এই গবেষণাকে আরও এগিয়ে নিয়ে যেতে দিল্লি আইআইটির সঙ্গে হাত মেলানো জাপানের অন্যতম বড় সায়েন্স রিসার্চ ফার্ম ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ (এনআইএআইএসটি)।

দু’দিন আগেই কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রকের পক্ষ থেকে চার আয়ুর্বেদিক ওষুধ যেমন অশ্বগন্ধা, যষ্টিমধু, গুলঞ্চ লতা ও আয়ুষ ৬৪ এর সংমিশ্রণে  তৈরি প্রতিষেধক করোনা সংক্রমণ রুখতে কার্যকরী ভূমিকা নিতে পারে বলে জানানো হয়। এই সপ্তাহেই ওই ওষুধের ট্রায়াল শুরু করার বৃহত্তর পরিকল্পনা ঘোষণাও করা হয়।
তার মধ্যেই দিল্লি আইআইটি-র গবেষকরা বললেন, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে আয়ুর্বেদের বড় ভরসা হতে পারে অশ্বগন্ধা।

এ প্রসঙ্গে কেন্দ্রের বায়োটেকনোলজি বিভাগ ও জাপানের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ ফার্মের যৌথ গবেষণার দায়িত্বে থাকা অধ্যাপক, বিজ্ঞানী ডি সুন্দর বলেন, ‘ভাইরাসের মোকাবিলায় শরীরে জোরালো প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার ক্ষমতা যেমন আছে, তেমনি ভাইরাসকে কাবু করার ক্ষমতাও আছে অশ্বগন্ধার বেশ কিছু উপাদানে।অশ্বগন্ধার মধ্যে প্রাকৃতিকভাবেই এমন উপাদান রয়েছে যে উপাদানগুলি ভাইরাসের সংক্রামক প্রোটিনকে চিহ্নিত করে তাকে মুহূর্তে  নিষ্ক্রিয় করে দিতে পারে।’

ইতিমধ্যে দিল্লির আইআইটি ল্যাবে অশ্বগন্ধার বিশেষ উপাদানের সঙ্গেই আরও একটি উপাদান ক্যাফেইক অ্যাসিড ফেনেথিল ইস্টার যোগ করে পরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা। তাতে প্রাথমিকভাবে দেখা গিয়েছে করোনার সংক্রমণ ছডনো মূল প্রোটিনকে ভেঙে নিষ্ক্রিয় করে দিতে সক্ষম হয়েছে ওই সংমিশ্রণ।
এ প্রসঙ্গে সুন্দর বলেন, ‘অশ্বগন্ধার ওই বিশেষ উপাদান নিয়ে গবেষণা এখনও চলছে। বিস্তারিত তথ্য খুব তাড়াতাড়ি সামনে আনা হবে। এই গবেষণার রিপোর্ট খুব তাড়াতাড়ি সামনে আনতে পারে ‘জার্নাল ফর বায়োমলিকিউলার স্ট্রাকচার অ্যান্ড ডায়ানামিক্স।’

Related Articles

Back to top button
Close