fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

খুব শীঘ্রই রাজ্যে যুদ্ধকালীন তৎপরতায় শুরু হতে চলেছে হাম, রুবেলার ভ্যাকসিন

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: বিগত দুবছর ধরে চলা করোনার কারণে নাজেহাল গোটা দেশ। করোনার প্রভাব একটু স্তিমিত হলেও রাজ্যজুড়ে একের পর এক ভাইরাস হানা দিয়েছে। মাঙ্কিপক্স থেকে টমেটো ফ্লু-এর হানায় উদ্বিগ্ন গোটা দেশ। এর পর ফের আতঙ্ক জাগিয়ে হানা দিয়েছে ডেঙ্গু। ফলে উদ্বিগ্ন রাজ্য সরকার। এবার ভাইরাস মোকাবিলায় উদ্যোগী রাজ্য হল রাজ্য সরকার।

খুব শীঘ্রই হাম, রুবেলার ভ্যাকসিন দিতে শুরু করতে চায় রাজ্যের স্বাস্থ্য দফতর। আগামী ২১-২৪ ডিসেম্বর পর্যন্ত গোটা রাজ্যজুড়ে এই টিকাকরণ কর্মসূচি। সব শিশু যাতে হামের টিকা পায় তা নিশ্চিত করতে হবে।

স্বাস্থ্য দফতরের দেওয়া বুলেটিনে উল্লিখিত, ৯ মাস বয়স থেকে ১৫ বছর পর্যন্ত সব শিশুদের এই টিকা দেওয়া হবে বিনামূল্যে। সরকারি-বেসরকারি স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, স্কুলছুট, ড্রপ আউট, পরিযায়ী শিশু, হোম, শেল্টার, পথশিশুদের টিকা দেওয়ার কাজ চলবে। এছাড়াও সরকারের নজরে রয়েছে প্রত্যন্ত পাহাড়ি এলাকা, আদিবাসী অঞ্চল থেকে ইট ও চা বাগানের শ্রমিকরা।

জেলা শাসকের নেতৃত্বে ডিস্ট্রিক্ট কোর গ্রুপ গঠন করা হবে। যার মধ্যে থাকবেন পুলিশ সুপার, পুলিশ কমিশনার, জেলা বিদ্যালয় পরিদর্শক, বেসরকারি চিকিৎসক, নার্সিং হোম, বেসরকারি স্কুলের প্রতিনিধিরা। এই কোর গ্রুপের মাধ্যমেই রূপরেখা তৈরি হবে। ভ্যাকসিনের প্রক্রিয়া কতখানি কি সফল হল, তা নিয়ে চলবে বৈঠকও। এই কাজে থাকবে দায়িত্বপূর্ণ ভূমিকা পালন করবে স্কুলের প্রধান শিক্ষক থেকে অন্যান্য শিক্ষকরা।  রেল স্টেশন, বাস স্ট্যান্ড, হাসপাতাল-সহ সব জনবহুল এলাকায় সচেতনতামূলক প্রচার চলবে। গঠন করা হবে র‍্যাপিড রেসপন্স টিম। এই টিমে থাকবে একজন চিকিৎসক, ফার্মাসিস্ট, একজন নার্স এবং একজন স্বাস্থ্যকর্মী।

 

Related Articles

Back to top button
Close