fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

আমফানে ত্রাণ দিল মেদিনীপুর কুইজ কেন্দ্র

ভাস্করব্রত পতি, তমলুক : আমফান ঝড়ে পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি। বেশিরভাগ গ্রামে ঘর ভেঙেছে, গাছ পড়েছে, সমুদ্রবাঁধ ভেঙে জল ঢুকেছে। বহু মানুষ ঘরহারা। এমতবস্থায় মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি সেইসব ক্ষতিগ্রস্ত গ্রামের মানুষের মধ্যে বিলি করলো ত্রানসামগ্রী। সংগঠনের উদ্যোগে কাঁথি উপকূলবর্তী সাইক্লোন বিধ্বস্ত তিনটি গ্রামে দুর্গত চল্লিশটি পরিবারের হাতে ত্রাণ সহায়তা তুলে দেওয়া হয়। সংগঠনের সভাপতি রিঙ্কু চক্রবর্তী জানান, আমফান ঝড়ে এখানকার মানুষ জন খুবই কষ্টের মধ্যে রয়েছেন। তাঁদের পাশে দাঁড়াতে পেরে আমরা খুশি।

এখানকার রঘুসর্দারবাড় জালপাই, পশ্চিম ঠাকুরচক এবং পদ্মপুট গ্রাম তিনটির মানুষজনের অবস্থা খুবই খারাপ। তাই এখানেই বেছে নেওয়া হয়েছে বলে জানান সংগঠনের সম্পাদক সুজন বেরা। ভবিষ্যতে আরও ব্যপক ভাবে এইসব গ্রামে পুনর্গঠনের উদ্যোগ নেওয়া হবে। মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির পক্ষ থেকে একটি করে ঘরের আচ্ছাদন তৈরির মোটা কালো পলিথিন ছাউনি, মসুর ডাল এবং সোয়াবিনের প্যাকেট তুলে দেওয়া হয়। একই সঙ্গে আমফান সাইক্লোনে প্রকৃতির যে বিপুল ক্ষতি হয়েছে তার অতি সামান্য হলেও ক্ষতিপূরণের জন্য তিনটি বটের চারা রোপণ করা হয়। আসলে আমফান ঝড়ে প্রচুর গাছপালা নষ্ট হয়েছে।

আরও পড়ুন: হয় কাজ করুন, না হলে গদি ছাড়ুন! এটাই মানুষের দাবি: বিস্ফোরক রাহুল

এদিন নতুন করে গাছ লাগিয়ে আসলে সকলকে উদ্বুদ্ধ করা হোলো বৃক্ষরোপনের জন্য। সংগঠনের সদস্য সোমনাথ ঘোড়াই জানান, আগামী দু-একদিনের মধ্যে আবার উপকূলবর্তী অঞ্চলে কিছু পরিবারকে সামগ্রী ত্রাণ তুলে দেওয়া হবে। লক ডাউন চলার জন্য অসুবিধা হচ্ছে ত্রানসামগ্রী বিলি বন্টনে।

Related Articles

Back to top button
Close