fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

পাহাড়ে নামছে পারদ, চলতি বছরে জাঁকিয়ে শীতের পূর্বাভাস কলকাতায়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: শনিবার থেকে ফের পাহাড়ে নামতে শুরু করেছে তাপমাত্রা। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এমন ভাবেই স্বাভাবিক নিয়মে এবার নামবে উত্তরের তাপমাত্রা। শনিবার দার্জিলিং, কালিম্পং-এর তাপমাত্রা ১৪.২ ডিগ্রি সেলসিয়াস ও ১৩.০ ডিগ্রি সেলসিয়াস। পাহাড়ের জেলায় তাপমাত্রার গড় ১৩ ডিগ্রি। এবার তরাই অঞ্চল অর্থাত্‍ কোচবিহার , মালদা একেবারেই সমতল স্থান সেখানে তাপমাত্রা কুড়ির ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। কোচবিহারের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস, মালদহে ২৩.০ ডিগ্রি সেলসিয়াস। শিলিগুড়ি ও জলপাইগুড়ি একটু উপরের দিকের জেলা সেখানে আবার তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস ও ১৮.০ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস জানাচ্ছে আগামী ২ দিন অর্থাত্‍ শনিবার ও রবিবার উত্তরবঙ্গের আবহাওয়া শুকনো থাকবে। কোথাও বৃষ্টির কোনও রকমের সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। প্রসঙ্গত রাজ্য সহ সমগ্র দেশ থেকে বিদায় নিয়েছে মরসুমের বর্ষা। তাই সর্বত্রই শুকনো হাওয়া দেওয়া শুরু হয়ে গিয়েছে।

শনিবার ফের শহর ও শহরতলি আকাশ আংশিক মেঘলা। এই মুহূর্তে বৃষ্টিও নিয়েছে শহর কলকাতা থেকে বিদায়। বলতে গেলে সারাদিনই ছিল রোদ-ঝলমল। এখন শুধুই শীতের অপেক্ষায় কলকাতাবাসী। যদিও বৃহস্পতিবারের পর থেকে একটু বেড়েছে তাপমাত্রা। দক্ষিণবঙ্গ সহ কলকাতা থেকে ইতিমধ্যেই বর্ষা বিদায় নিয়েছে। ওদিকে দক্ষিণ দিনাজপুর, মালদা সহ গৌড়বঙ্গ থেকেও বৃষ্টি নিয়েছে বিদায়। গত ৫ জুন বর্ষা শুরু হয়েছিল গৌড়বঙ্গে। বিদায় নেওয়ার কথা ছিল ৩০ সেপ্টেম্বর। যদিও তা বেড়ে গিয়ে গত বুধবারের পরই নিল বিদায়। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তাই এবার স্বাভাবিকভাবেই বর্ষা বিদায়ের পর শীত অপেক্ষায় বাংলা। যদিও পুজোর পরপরই হালকা ঠান্ডা হাওয়া বইছে ভোর বেলার দিকে। রাতেও থাকছে হালকা ঠান্ডা। আর এটাই জানান দেয় যে, শীতকাল আসছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী দুই মাস আবহাওয়া পরিবর্তন ছাড়া বৃষ্টিপাতের সম্ভাবনা আর নেই। এবং পশ্চিমী হাওয়া শুরু হলে এবছর জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা রয়েছে। যদিও আলিপুর, ডায়মন্ড হারবার, আসানসোল, শ্রীনিকেতন, জামসেদপুর, মেদিনীপুর, কৃষ্ণনগর, বাঁকুড়া, দীঘা এলাকায় হাওয়া অফিস সতর্কতা জারি করেছে ।

আরও পড়ুন: তুরস্কে বিধ্বংসী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৬, জোরকদমে চলছে উদ্ধারকার্য

অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের সবকটি জেলাতে আগামী ২৪ ঘন্টায় অর্থাত্‍ শনিবার আবহাওয়া শুকনো থাকবে। তবে এদিকে জেলাগুলিতে তাপমাত্রা অল্প অল্প করে ফের বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রা। কম থাকছে বেলার দিকের তাপমাত্রা। শুক্রবার সকালে আসানসোলের তাপমাত্রা ২০.৮ ডিগ্রি সেলসিয়াস, বাঁকুড়ায় ২০.৭ ডিগ্রি সেলসিয়াস, বর্ধমানে ২২.৬ ডিগ্রি সেলসিয়াস, ডায়মন্ড হারবারে ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস, দিঘা ২১.৩ ডিগ্রি সেলসিয়াস, পুরুলিয়ায় ১৭.০ ডিগ্রি সেলসিয়াস, শ্রীনিকেতনে ২০.৪ ডিগ্রি সেলসিয়াস।

Related Articles

Back to top button
Close