fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

মেট্রো ডেয়ারি-কেভেন্টার্স শেয়ার কাণ্ডে ইডিকে লিখিত জবাব আমলাদের, ফের জেরার ইঙ্গিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  মেট্রো ডায়েরির ৫০০ কোটি টাকার শেয়ার বাজারে কেভেন্টার্সের কাছে মাত্র ৮৫ কোটি টাকায় বেচে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছিল নবান্নের ৪ আমলার কার্যকলাপের বিরুদ্ধে। শেয়ার দুর্নীতির অভিযোগে জিজ্ঞাসাবাদ করতে এবার রাজ্যের অর্থসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী ও প্রাণীসম্পদ বিকাশ দফতরের তৎকালীন সচিব ভগবতীপ্রসাদ গোপালিকা, রাজেশ সিংহ ও রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ পাঠায় ইডি। সূত্রের খবর, ওই শেয়ার হস্তান্তর মামলায় রাজ্যের ৪ সচিবের লিখিত জবাব পেয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। অর্থসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী রাজ্যের তরফে মূল উত্তরটি তৈরি করে পাঠিয়েছিলেন বলে নবান্ন সূত্রে খবর। তবে বেশ কিছু প্রশ্ন এড়িয়ে যাওয়ায় ফের জেরার ইঙ্গিত দিয়েছেন ইডি আধিকারিকরা।

প্রসঙ্গত, কংগ্রেস নেতা অধীর চৌধুরীর করা মামলায় ওই ঘটনায় তদন্তে নামে ইডি।
জানা গিয়েছে, মেট্রো ডেয়ারিতে রাজ্য সরকারের ৪৩ শতাংশ শেয়ার ছিল। সেই শেয়ার মাত্র ৮৫ কোটি টাকায় কেভেন্টার্সকে বিক্রি করে দেয় রাজ্য। এর পর সংস্থার ১৫ শতাংশ শেয়ার ১৭০ কোটি টাকায় সিঙ্গাপুরের একটি সংস্থাকে বিক্রি করে কেভেন্টার্স। বিরোধীদের অভিযোগ, জেনে বুঝে জলের দরে মেট্রো ডেয়ারিকে কেভেন্টার্সের হাতে তুলে দিয়েছে রাজ্য সরকার।

ইডি কর্তাদের দাবি, ইডি-র পক্ষ থেকে ২৯টি প্রশ্ন করা হয়েছিল। কিছু প্রশ্নের জবাব এড়িয়ে গিয়েছেন রাজ্যের চার আমলা। জবাব খতিয়ে দেখে তাঁদের বক্তব্য রেকর্ড করার জন্য ডাকা হবে। এর মাঝে মেট্রোর বর্তমান মালিক কেভেন্টার্সের মায়াঙ্ক জালানের বক্তব্যও ইডি রেকর্ড করবে।

এদিকে নবান্নের দাবি, মেট্রো ডেয়ারি হস্তান্তরের সিদ্ধান্ত রাজ্য মন্ত্রিসভা নিয়েছিল, ফলে আমলাদের দায় নেই। মেট্রোর বাজারমূল্য কী হবে তা রাজ্যের আমলারা স্থির করেননি। নামী এক অডিটর সংস্থাকে দিয়ে মূল্যায়ণ করিয়ে মেট্রো বিক্রি করা হয়েছিল। পর পর দু’বার টেন্ডার ডেকেও অন্য কোনও সংস্থা আগ্রহ না দেখানোয় কেভেন্টার্সকে বিক্রি করা হয়।

অন্য যে কোনও সরকারি সম্পত্তি বিক্রির ক্ষেত্রে যা অনুসরণ করার কথা, মেট্রোর ক্ষেত্রেও তাই হয়েছে। ইডি-কে তাই জানানো হয়েছে। সমস্ত নিয়ম মেনে ২ বার টেন্ডার ডেকে শেয়ার বিক্রি করা হয়েছে। এতে কোথাও কোনও গাফিলতি নেই। এবার কেভেন্টার্স কাকে কত দরে শেয়ার বিক্রি করবে তা দেখার দায়িত্ব সরকারের নয়।

Related Articles

Back to top button
Close