fbpx
কলকাতাহেডলাইন

যাত্রীদের নিয়মবিধি প্রকাশ মেট্রোর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কঠোর কোভিড নীতি মেনে শুরু হতে চলেছে কলকাতা মেট্রোর যাত্রী পরিষেবা। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ১৪ সেপ্টেম্বর থেকে কলকাতা মেট্রোর যাত্রী পরিষেবা শুরু হতে পারে। তার আগে মেট্রো যাত্রীদের জন্য একগুচ্ছ নিয়মবিধি জানালো মেট্রো।

কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রানী বন্দ্যোপাধ্যায় বিবৃতিতে জানিয়েছেন মেট্রোর যাত্রীরা কি করবেন, কি করবেন না। মেট্রো যাত্রীদের কি কি করতে হবে? (১) সবসময় নাক মুখ মাস্কে ঢেকে রাখতে হবে, (২) স্মার্ট কার্ড ব্যবহার করতে হবে, (৩) প্রত্যেক স্টেশনে স্যানিটাইজার ডিস্পেন্সার মেশিনে হাত জীবাণু মুক্ত করতে হবে, (৪) স্মার্ট ফোনে আরোগ্যসেতু অ্যাপ ডাউনলোড করতে হবে, (৫) মেট্রোর স্মার্টকার্ড রিচার্জ অ্যাপ ডাউনলোড করতে হবে। স্মার্টকার্ড রিচার্জের জন্য মেট্রো রেলের ওয়েবসাইট লিঙ্ক করতে হবে, (৬) মেট্রো স্টেশনে ঢোকার সময় শরীরের তাপমাত্রা থার্মাল স্ক্রিনিংয়ের মাধ্যমে পরীক্ষা করা হবে। এ কাজে মেট্রো কর্মীদের সহযোগিতা করতে হবে, (৭)  বুকিং কাউন্টার, প্ল্যাটফর্মে ন্যূনতম ৬ ফিট দূরত্ব বজায় রাখতে হবে, ঢোকা ও বেরোনোর পৃথক গেট ব্যবহার করতে হবে, (৮) কোভিড ১৯ বিধি মানতে হবে, (৯) প্ল্যাটফর্মে ধৈর্য্য ধরে অপেক্ষা করতে হবে, (১০) মেট্রো যাত্রীদের জন্য ঘোষণা ও নির্দেশ মনোযোগ দিয়ে শুনতে ও মেনে চলতে হবে।

আরও পড়ুন: IPL: পরিস্থিতি খতিয়ে দেখতে দুবাই উড়ে গেলেন সৌরভ

মেট্রো যাত্রীরা যা করবেন না – (১) মেট্রো স্টেশনে থুথু ফেলবেন না, এটি শাস্তিযোগ্য অপরাধ, (২) যাঁদের জ্বর, সর্দি, কাশির উপসর্গ আছে, তাঁরা মেট্রোয় চড়বেন না, (৩) বয়স্ক, শিশুরা মেট্রো চড়বেন না, (৪) টোকেন দেওয়া হবে না, (৫) এস্কেলেটর, সিঁড়ির হাতল ধরবেন না, (৬) একসঙ্গে ৩ জনের বেশি লিফট ব্যবহার করবেন না, (৭) মেট্রোর প্রবেশ পথে হুড়োহুড়ি করবেন না।

 

 

 

Related Articles

Back to top button
Close