fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

একগুচ্ছ বিধি মেনে আজ থেকে কলকাতায় সর্ব সাধারণের জন্য শুরু মেট্রো পরিষেবা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রায় পাঁচমাসের ওপর মেট্রো বন্ধ থাকার পর অবশেষে আজ থেকে সর্ব সাধারণের জন্য কলকাতায় চালু হল মেট্রো পরিষেবা। গতকাল নিট পরীক্ষা জন্য ১৩ তারিখ থেকেই শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের জন্য মেট্রো পরিষেবা শুরু হয়।
১৪ তারিখ থেকে সকাল ৮টা থেকে পরিষেবা শুরু হয়। মোট ১১০টি ট্রেন চলবে। কেবলমাত্র স্মার্ট কার্ড থাকা যাত্রীরা চড়তে পারবেন। শেষ ট্রেন সন্ধ্যা ৭টায় ছাড়বে। স্টেশন কনটেমেন্ট এলাকার মধ্যে হলে বন্ধ থাকবে।রবিবার মেট্রো পরিষেবা থাকবে না। মেট্রো স্টপ সময় প্রতি প্ল্যাটফর্মে ২০ সেকেন্ডের বদলে ৩০ সেকেন্ড দাঁড়াবে।

নোয়াপাড়া থেকে কবি সুভাষ আর সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত চলবে মেট্রো।মেট্রো চালু করা নিয়ে মানুষ অপেক্ষা করছিল। বিশেষ করে ই-পাস প্রযুক্তির ব্যবহার করে মেট্রো রাইড নিয়ে ভাবনা চিন্তা শুরু হয়ে যাওয়ায় কলকাতা মেট্রোর অন্দরে। দু’প্রান্তের রেক স্যানিটাইজেশনের পর চালানো হবে। যে সমস্ত সিটে ক্রশ চিহ্ন দেওয়া থাকবে সেখানে কেউ বসতে পারবে না।মেট্রো রেলের ওয়েবসাইট বা পথদিশা অ্যাপ থেকে মিলছে ই-পাস। ই-পাস ১২ ঘন্টা আগে বুকিং করা যাচ্ছে।
রাজ্য পুলিশ ও আরপিএফ কো অর্ডিনেশন করে ই-পাস চেক করে যাত্রীদের স্টেশনে প্রবেশের অনুমতি দিচ্ছে। মেট্রো অফিসিয়ালরা আই কার্ড দেখিয়ে স্টেশনে প্রবেশ করে ই-পাস সংগ্রহ করছেন। ঠিকাদার সংস্থার কর্মীদের ভেতরে প্রবেশের বিশেষ অনুমতি দেওয়া হচ্ছে। তবে প্রয়োজন হচ্ছে না ই-পাসের।

আরও পড়ুন: কোভিড বিধি মেনে কলকাতার গঙ্গার ঘাটে হবে তর্পণ, থাকছে পর্যাপ্ত ব্যবস্থা

টোকেন ইস্যু করা হবে না। শুধুমাত্র স্মার্ট কার্ড দেওয়া হচ্ছে। স্মার্ট কার্ড দেওয়ার জন্যে বুকিং কাউন্টার খোলা থাকছে। যাত্রীদের থার্মাল স্ক্রিনিং চলছে স্টেশনে। আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে বলা হয়েছে যাত্রীদের।

জ্বর, সর্দি, কাশি থাকলে স্টেশনে আসা যাবে না, আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। মাস্ক পরা, নাক ও মুখ ঢেকে রাখা বাধ্যতামূলক। লিফটে মাত্র ৩ জন উঠতে পারবেন। স্টেশনে থুতু ফেললেই মোটা টাকা জরিমানা করা হবে। মাটির নীচে স্টেশনে যে সব খাবার ও পানীয়ের দোকান ছিল তা বন্ধ থাকছে। মাটির উপরের স্টেশনে দোকান থাকলে তা অবশ্য খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যথাযথ স্যানিটাইজ করে।

Related Articles

Back to top button
Close