fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

নিট পরীক্ষার্থীদের জন্য আজ সকাল থেকে ১০ টা থেকে চলবে মেট্রো, রাস্তায় থাকছে অতিরিক্ত বাস

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার আবহের মধ্যে আজ সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা (নিট)। খুব স্বাভাবিকভাবেই পড়ুয়াদের মধ্যে একদিকে পরীক্ষা নিয়ে টেনশন অন্যদিকে এই পরিস্থিতি নানাভাবে ভাবিয়ে তুলেছে তাদের। তবে পড়ুয়াদের কথা ভেবে যানযাবহের সমস্যা দূর করতে আজ থেকে শুরু হচ্ছে মেট্রো পরিষেবা। রবিবার সকাল ১০টা থেকেই চলবে মেট্রো। সেইসঙ্গে থাকছে অতিরিক্ত বাসের ব্যবস্থা। সামাজিক দূরত্ব-সহ অন্যান্য বিধি মেনেই নোয়াপাড়া থেকে কবি সুভাষের মধ্যে মেট্রো চলাচল করবে। দুদিকেই প্রতি ১৫ মিনিট অন্তর এই পরিষেবা পাওয়া যাবে। এ দিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা মেট্রো চলবে। কোনও ই-পাস বুক দেখাতে হবে না পরীক্ষার্থীদের। অ্যাডমিট কার্ড দেখিয়েই প্রবেশ করতে পারবেন তাঁরা। যাঁদের স্মার্টকার্ড নেই স্টেশনে পৌঁছে পেপার টিকিট কেটে নেওয়া যাবে।

১৩ সেপ্টেম্বর রবিবার মোট ৭৪টি মেট্রো চলবে। আপে ৩৭টি, ডাউনে ৩৭টি।  পরীক্ষার্থীদের মেট্রো স্টেশনের গেটে অ্যাডমিট কার্ড দেখাতে হবে। নিট পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে সুবিধার জন্য রবিবার উত্তর-দক্ষিণ রুটে পরিষেবা চালু করছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। করোনাবিধি মেনে শনিবার কারশেডে প্রতিটি রেক জীবাণুমুক্ত করা হয়। থার্ড লাইন পরীক্ষা করার কাজ আগেভাগেই সারেন মেট্রোর কর্মীরা। তবে উত্তর-দক্ষিণ রুটে মেট্রো চললেও এদিন অবশ্য ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হচ্ছে না।

১৪ সেপ্টেম্বর থেকে সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে কলকাতা মেট্রো। ১৪ তারিখ থেকে সকাল ৮টা থেকে পরিষেবা পাবেন যাত্রীরা। পরিষেবা পাওয়া যাবে রাত ৮টা পর্যন্ত। মোট ১১০টি ট্রেন ১০ মিনিটের ব্যবধানে চলবে। কেবলমাত্র স্মার্ট কার্ড থাকা যাত্রীরা চড়তে পারবেন।

আরও পড়ুন:২২ কোটি টাকা ব্যয়ে রাজ্যের সমস্ত কৃষক এবং মৎস্যজীবীদের পুজোর আগেই অগ্রিম পেনশন, ঘোষণা মুখ্যমন্ত্রীর

সেইসঙ্গে আজ রাস্তায় নামছে অতিরিক্ত প্রায় দেড় হাজার বাস। কলকাতা এবং সংলগ্ন জেলাগুলো থেকে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছনোর সুবিধার্থে সি টি সি এবং দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম অতিরিক্ত বাস চালাবে বলে জানিয়েছে। দুই ২৪ পরগনা, হাওড়া ,নদিয়ার বিভিন্ন ডিপোয় ভোর থেকে কলকাতাগামী বাস চলা শুরু করেছে।

মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী মুখোপাধ্যায় জানিয়েছেন যে, এদিন সন্ধ্যে ৭:৫৮ অবধি ১৬৪৮ মানুষ উঠেছেন মেট্রোতে। এছাড়া টিকিট বিক্রি হয়েছে ৬৮৬৬০ টাকা।

Related Articles

Back to top button
Close