fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

রক্তাক্ত ককেশাস, আর্মেনিয়া-আজারবাইজান সংঘাতে মধ্যস্থতায় আগ্রহী ইরান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আর্মেনিয়া এবং আজারবাইজানের সীমান্তে প্রাণঘাতী সংঘর্ষের পর দু’পক্ষের মধ্যে সমঝোতা করার প্রস্তাব দিয়েছে ইরান। একইসঙ্গে দুই পক্ষকে সংলাপে বসার আহ্বান জানিয়েছে তেহরান।

সূত্রের খবর, ইরানের বিদেশ মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আলাদাভাবে আজারবাইজানের বিদেশ মন্ত্রী ইলমার মোহাম্মদ ইয়ারব এবং আর্মেনিয়ার বিদেশ মন্ত্রী জোহরাব এমনাতসাকানিয়ানের সঙ্গে টেলিফোনে আলাপ করেন। টেলিফোন সংলাপের সময় জাওয়াদ জারিফ দু পক্ষকেই ধৈর্যধারণ এবং আলোচনায় বসার আহ্বান জানান। এছাড়া, প্রাক্তন সোভিয়েত ইউনিয়নভুক্ত এই দুই প্রতিবেশীর মধ্যকার চলমান উত্তেজনা কমানোর ক্ষেত্রে মধ্যস্থতা করার জন্য ইরান প্রস্তুত বলেও তিনি জানান।

উল্লেখ্য, গত রবিবার আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্তে সংঘর্ষ শুরু হয় এবং কয়েকদিন ধরে তা অব্যাহত রয়েছে। এ সংঘর্ষে কমপক্ষে ১৬ জন নিহত হয়েছে যার মধ্যে আজারবাইজানের ১১ সেনা ও আর্মেনিয়ার চার সেনা রয়েছে। সংঘর্ষে আজারবাইজানের একজন অসামরিক নাগরিকও নিহত হয়েছে।

উল্লেখ্য এই দুটি দেশই মধ্যপ্রাচ্যের ককেশাস পর্বতে অবস্থিত।‌ পুরনো সোভিয়েত ইউনিয়নের অধীনে থাকা এই দেশগুলি ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর স্বাধীন হয়। তারপর থেকেই বিভিন্ন কারণে সংঘর্ষ সীমান্ত বিভাগ নিয়ে একাধিকবার সংঘাতে লিপ্ত হয়েছিল এই দুটি দেশ। তাই এবারও মহামারীর আবহে এই সংঘাত কাস্পিয়ান সাগর তীর কে ফের রক্তাক্ত করে তুলল ‌।

Related Articles

Back to top button
Close