fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

ভারতীয় জওয়ানদের নিরাপত্তায় বুলেট প্রুফ জ্যাকেট, তৈরি হল “ভাবা কবচ’’

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারতীয় জওয়ানদের নিরাপত্তার স্বার্থে তৈরি হল বুলেট প্রুফ জ্যাকেট। এই জ্যাকেটের নাম দেওয়া হয়েছে “ভাবা কবচ”। এই রক্ষা কবচটি ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার তৈরি করেছে বলে এর নাম দেওয়া হয়েছে “ভাবা কবচ”। লাদাখে  চীনের সাথে সীমান্ত নিয়ে জারি রয়েছে উত্তেজনা। এরমধ্যেই ভারতীয় সেনার জন্য তৈরি করা হল এই বিশেষ রক্ষা কবচ। এই জ্যাকেট পরীক্ষা করার জন্য প্যারা মিলিটারি ফোর্সকে দেওয়া হয়েছে। ভাবা কবচের উৎপাদন হায়দ্রাবাদের মিশ্র ধাতু নিগম লিমিটেডে (মিধানি) করা হচ্ছে। এই বুলেট প্রুফ জ্যাকেটকে এতটাই শক্তিশালী করা হয়েছে যে, AK 47 এর গুলিও এই জ্যাকেট ভেদ করতে পারবে না।

হায়দ্রাবাদের মিশ্র ধাতু নিগম লিমিটেড বা মিধানির চেয়ারম্যান আর ম্যানেজিং ডায়রেক্টর সঞ্জয় কুমার ঝাঁ বলেছেন যে, “এই বুলেট প্রুফ জ্যাকেটকে প্রচুর সংখ্যক বানানোর  জন্য উন্নত টেকনোলজির ব্যবহার করা হচ্ছে। আমরা প্রচুর পরিমাণে এই জ্যাকেট বানানোর জন্য উন্নত টেকনোলজি ব্যবহার করছি।”

[আরও পড়ুন- সেনার পাশে দাঁড়িয়ে গোটা দেশ, বার্তা দিক সংসদ, অধিবেশনের আগে মন্তব্য প্রধানমন্ত্রীর]

এছাড়াও মিধানিতে এই বুলেট প্রুফ জ্যাকেট ছাড়াও একটি আর্মার্ড গাড়িও তৈরি হচ্ছে। জানা গিয়েছে যে, এই গাড়ি এতটাই শক্তিশালী হবে যে, সেটির টায়ারে গুলি লাগার পর ১০০ কিমি চলতে পারবে।

উল্লেখ্য,  লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ এলাকায় ভারত আর চীনা সেনার সংঘাত চলছেই। সাত সেপ্টেম্বর ওই এলাকায় হওয়া লড়াইয়ের পর আপাতত সীমান্তে শান্তি বজায় আছে। তবে এই শান্তি ঠিক কতদিন বজায় থাকবে, সেতা বলা খুবই মুশকিল।

 

 

Related Articles

Back to top button
Close