fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বিশ্ব মহাসাগর দিবসে উপকূল পরিস্কার করলো মিডনাপুর ডট

ভাস্করব্রত পতি, তমলুক : পশ্চিমবঙ্গের মোট সমুদ্র উপকূলের ২১০ কিমির অধিকাংশই অবিভক্ত মেদিনীপুর জেলায় অবস্থিত। তাই এই উপকূল রক্ষার দায়িত্বটাও বেশি মেদিনীপুরের বাসিন্দাদের। সেজন্য আজ World Oceans Day বা বিশ্ব মহাসাগর দিবস উপলক্ষে ‘মিডনাপুর ডট ইন’ -এর সদস্যরা পূর্ব মেদিনীপুরের তাজপুর ও মান্দারমণি সমুদ্র সৈকতের কিছুটা অংশের নোংরা আবর্জনা পরিষ্কার করল।

সংগঠনের সম্পাদক অরিন্দম ভৌমিক বলেন, কোরোনা’র কারণে পর্যটক না আসায় এবং আমফান ঝড়ের ফলে সমুদ্র সৈকতগুলি আগের তুলনায় অনেকটাই পরিষ্কার হয়ে গেছে। জন্ম নিয়েছে অনেক গুল্মজাতীয় উদ্ভিদ, যা বালিয়াড়ি রক্ষা করে। এখন আমাদের উচিত, এই সমুদ্রের বেলাভূমি রক্ষায় আরও সচেতনতা বৃদ্ধি করা।

এদিন যে আবর্জনাগুলি সমুদ্র সৈকত থেকে সংগ্রহ করা হয়েছে সেগুলি মূলতঃ জেলেদের জালে সমুদ্র থেকে উঠে এসেছে। এই আবর্জনা এবং মৃত সামুদ্রিক প্রাণীগুলি পরিষ্কার করলেন মিডনাপুর ডট ইন -এর সদস্যরা। সমস্ত কিছুর দায়িত্বে ছিলেন রামনগর অঞ্চলের সম্পাদক জ্যোতির্ময় খাটুয়া ও এগরা অঞ্চলের সম্পাদক রাজকুমার দাস।

উল্লেখ্য, ১৯৯২ সালে ব্রাজিলের এর রিও ডি জেনেরিও শহরে অনুষ্ঠিত Earth Summit – UN Conference on Environment and Development (UNCED) সম্মেলনে মূলত দুটি সংস্থা Canada’s International Centre for Ocean Development (ICOD) এবং Ocean Institute of Canada (OIC) প্রথম World Oceans Day -র প্রস্তাব দেন। ২০০৮ সালের পর থেকে জাতিসংঘ এই দিনটিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়। সেই মান্যতা প্রাপ্ত দিনটিকে নিজেদের মতো করে পালন করলো ‘মিডনাপুর ডট ইন’।

Related Articles

Back to top button
Close