fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

পরিযায়ী শ্রমিকদের ১০০ দিনের কাজ দেওয়া শুরু করল কেতুগ্রামের আগরডাঙ্গা পঞ্চায়েত

দিব্যেন্দু রায়,কেতুগ্রাম: পরিযায়ী শ্রমিকদের ১০০ দিনের কাজ দেওয়া শুরু করল কেতুগ্রামের আগরডাঙ্গা পঞ্চায়েত। পুর্ব বর্ধমান জেলার মধ্যে এই প্রথম কোনও পঞ্চায়েতে পরিযায়ী শ্রমিকদের দিয়ে ১০০ দিনের কাজ শুরু হল বলে খবর। জানা গেছে, সোমবার আগরডাঙ্গা পঞ্চায়েতের তরফ থেকে নালা ও সেচখাল সংস্কার ছাড়াও বনসৃজনের কাজ শুরু করা হয় । প্রথম দিন ২৫০ জন পরিযায়ী শ্রমিককে কাজ দেওয়া হয় বলে জানা গেছে ।

জানা গেছে, কাটোয়া মহকুমা এলাকার দশ হাজারের অধিক পরিযায়ী শ্রমিক বিভিন্ন রাজ্যে কাজ করতেন । লকডাউনের পর থেকে তাঁরা বিভিন্নভাবে বাড়ি ফিরতে শুরু করে দেন । তাদের মধ্যে অধিকাংশ পরিযায়ী শ্রমিক বাড়ি ফিরেছেন বলে জানা গেছে । এদিকে ভিন রাজ্য থেকে বাড়ি ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের জবকার্ড দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। ইতিমধ্যে জেলার কোনও কোনও পঞ্চায়েতে জবকার্ড দেওয়ার প্রক্রিয়া শুরুও হয়ে গেছে । কিন্তু এই প্রথম কোনও পঞ্চায়েত পরিযায়ী শ্রমিকদের দিয়ে ১০০ দিনের কাজ শুরু করল ।

আগরডাঙ্গা পঞ্চায়েতের উপপ্রধান সইদুল ইসলাম বলেন, ‘আমাদের পঞ্চায়েত এলাকার মোট ৬৮২ জন পরিযায়ী শ্রমিক বাড়ি ফিরেছেন। তাদের মধ্যে ২৫০ জনকে দিয়ে ১০০ দিনের প্রকল্পের কাজ করানো হচ্ছে। তাঁরা আপাতত ১৪ দিন কাজ পাবেন।’

অন্যদিকে ভাতারের বিধায়ক সুভাষ মন্ডল জানিয়েছেন, ভাতার এলাকায় প্রায় সাড়ে তিনহাজার পরিযায়ী শ্রমিক বাড়ি ফিরেছেন। তাদের জবকার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান তিনি ।

Related Articles

Back to top button
Close