fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

লকডাউনের মাঝে পায়ে হেঁটে রাজ্য পাড়ি দিচ্ছেন পরিযায়ী শ্রমিকরা

ময়নাগুড়ি : পরিযায়ী শ্রমিকরা রাজ্যে এবং ভিন রাজ্যে দেড় মাসের উপরে কাজকর্ম হারিয়ে আটকে পড়েছেন । রাজ্যে পরিবহণ ব্যবস্থা এখনও স্বাভাবিক হয়নি । তাই রাজ্যের এবং ভিন রাজ্যের অনেক শ্রমিক জীবনের ঝুকি নিয়ে পায়ে হেঁটে বাড়ির পথে রওনা দিয়েছেন । বৃহস্পতিবার ময়নাগুড়ি ব্লকের বেদগাড়া স্টেশন থেকে টেকাটুলির রাস্তায় পায়ে হেঁটে চলা ১৩ জন শ্রমিকের একটি দল চোখে পড়ে । ওই শ্রমিকেরা জানায় , তারা শিলিগুড়ির মাটিগাড়ায় একটি প্রাইভেট কোম্পানিতে কাজ করতো । দীর্ঘদিন লকডাউনে আটকে পড়ায় থাকা , খাওয়া নানা সমস্যায় তাদের পড়তে হচ্ছে ।

অপরদিকে পরিবারের মানুষ তাদের জন্য চিন্তায় রয়েছেন । বাড়ি যাওয়ার জন্য স্থানীয় পুলিশ প্রশাসনের কাছে সাহায্য চেয়েও তারা পাননি । তাই তারা বাধ্য হয়ে রেললাইন ধরে পায়ে হেঁটে নাগাল্যান্ড সীমান্তে নিজের বাড়ির জন্য রওনা দিয়েছেন। একটি স্বেচ্ছাসেবী সংগঠনের ডাকে তারা বেতগারা স্টেশন থেকে টেকাটুলির দিকে যাচ্ছিলেন। সেখানে তাদের কিছু সহযোগিতা করা হবে । অপরদিকে বিহার থেকে পায়ে হেঁটে আসাম যাচ্ছিলেন আর একটি শ্রমিকের দল। ময়নাগুড়ি-ধূপগুড়ি জাতীয় সড়কের উপর দিয়ে যাওয়া এই দলটিতে ৬ জন ছিলেন।

আরও পড়ুন: ইউজিসি র গাইডলাইনের বিরুদ্ধে রাস্তায় নামল এসএফআই

তারা জানান , গত তিন দিন আগে তারা বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছেন। এই দলটি কোথাও সহযোগিতা পাচ্ছেন না বলে তাদের সঠিক নাম পরিচয় দিতে অস্বীকার করেন। তাদের অভিযোগ , দুদিন আগেও অনেকে তাদের ছবি , ভিডিও করেছিল কিন্তু কোনো সহযোগিতা তারা পাননি। বিষয়টি আমাদের পক্ষ থেকে ময়নাগুড়ি পুলিশ প্রশাসনকে জানানো হয় । ময়নাগুড়ি আইসি বিষয়টি দেখার আশ্বাস দেন। ময়নাগুড়ি বিডিও ফিন্টসো শেরপা বলেন , ‘ তারা সরকারি নিয়ম না মেনে ব্যক্তিগত উদ্যোগে যাচ্ছেন । আমাদের কাছে হেল্পের জন্য আসেননি । এইভাবে হেঁটে যাওয়া শ্রমিকদের সাহায্যের জন্য কোনো সরকারি নির্দেশ নেই ।’

Related Articles

Back to top button
Close